বাংলা নিউজ > টুকিটাকি > Tiffin Recipe: সন্তানকে টিফিনে রোজ কী দেবেন ভেবে ভেবে নাজেহাল? দেখুন সহজ কিছু রেসিপি
থাই নুডলস

Tiffin Recipe: সন্তানকে টিফিনে রোজ কী দেবেন ভেবে ভেবে নাজেহাল? দেখুন সহজ কিছু রেসিপি

  • Tiffin Recipe: শিশুদের টিফিনে নিত্যনতুন খাবার বানিয়ে দিতে গিয়ে অনেক সময়ই মাথার ঘাম পায়ে ফেলতে হয়। এবার সমস্যা দূর করুন এই সহজ রেসিপিগুলোর মাধ্যমে।

মায়েরা রোজ সব থেকে বেশি চিন্তিত থাকে যে বিষয়গুলো নিয়ে সেগুলো হল তাঁদের সন্তানের টিফিন। শিশুরা রোজ রোজ এক খাবার খেতে চায় না। ফলে তাদের ঘুরিয়ে ফিরিয়ে খাবার দিতেই হয়। আবার একই সঙ্গে মাথায় রাখতে হয় যাতে তাদের পেট ভরে আবার পুষ্টিও পায়। একই সঙ্গে সেই খাবার যাতে তাড়াতাড়ি বানানো হয়ে যায় সেটাও খেয়াল রাখতে হয়। ফলে আপনার রোজকার ঝামেলা থেকে মুক্তি পেতে চাইলে এই প্রতিবেদন দেখুন।

শিশুদের টিফিনে দেওয়ার জন্য দেখে নিন বেশ কিছু রেসিপির উদাহরণ:

থাই নুডলস:

উপকরণ: এক প্যাকেট নুডলস, ৬-৭ টি চিংড়ি, মুরগির বুকের মাংসের কয়েক টুকরো, তিন রঙের ক্যাপসিকাম, গাজর, মটরশুঁটি, টমেটো সস, সয়া সস, নুন, কাঁচা লঙ্কা, ডুমু ডুমু করে কাটা পেঁয়াজ, রসুন ৩-৪ কোয়া, সয়াবিন তেল, ডিম দুটো, আদা বাটা।

পদ্ধতি: মুরগির বুকের মাংসটাকে আদা বাটা দিয়ে ম্যারিনেট করে রাখুন।

এরপর প্রথমে কড়াইতে বেশি করে জল দিয়ে গ্যাসে বসান। এবার জল ফুটে গেলে তাতে দিন নুন, কয়েক ফোঁটা সয়াবিন তেল। তারপর দিয়ে থাই নুডলস। এটা সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন।

তারপর আবার কড়াইতে সয়াবিন তেল দিন। তেল গরম হলে তাতে রসুন কুচি, পেঁয়াজ কুচি দিন। নেড়েচেড়ে ম্যারিনেট করে রাখা বুকের মাংস দিয়ে দিন। এবার এটাকে হালকা করে ভাজুন। তারপর তাতে দিন চিংড়ি মাছ। এবার কিছুক্ষণ নেড়ে তাতে ডিম দুটো দিয় দিন ফাটিয়ে। এরপর নেড়ে নিয়ে সমস্ত সবজি দিয়ে দিন কড়াইতে। সবজিগুলো যখন হালকা ভাজা হয়ে যাবে তখন তাতে সেদ্ধ নুডলস দিয়ে দিন। সঙ্গে দিন নুডলসের মশলা, সয়া সস, টমেটো সস। ভালো করে নেড়ে নিয়ে, কাঁচা লঙ্কা দিয়ে নামিয়ে নিন।

তেলের সাদা পিঠে:

উপকরণ: চালের গুঁড়ো এক কাপ, গরম জল, নুন, চিনি, সয়াবিন তেল।

পদ্ধতি: প্রথমে একটা বাটিতে অল্প জল নিন। তারপর তাতে তেল ছাড়া সমস্ত উপকরণ দিয়ে দিন। সমস্ত কিছু মিশিয়ে একটা ব্যাটার তৈরি করুন। জল লাগলে অল্প জল দিন। তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে একটা বড় হাতার এক হাতা ব্যাটার দিয়ে দিন। এক পিঠ ভাজা হলে আরেক পিঠ ভেজে নিন। তারপর নামিয়ে নিলেই তৈরি তেলের সাদা পিঠে।

বন্ধ করুন