বাংলা নিউজ > টুকিটাকি > Food can make you angry: রেগে আছেন নাকি? তাহলে এই খাবারগুলো ভুলেও মুখে তুলবেন না
রাগের সময়ে কোন কোন খাবার খাবেন না? (ফাইল ছবি)

Food can make you angry: রেগে আছেন নাকি? তাহলে এই খাবারগুলো ভুলেও মুখে তুলবেন না

  • রেগে গেলে বা মানসিক চাপে থাকলে অনেকেরই খিদে পায়। তখন কিছু কিছু খাবার একেবারে খাওয়া উচিত নয়। তেমনই বলছে গবেষণা। কেন?

মনে আনন্দ থাকলে খিদে বাড়ে। দুঃখ হলেও খিদে বাড়ে। আবার রেগে গেলেও খিদে বাড়তে। তবে এই সময়গুলোয় খিদের ধরন একটু আলাদা হয়। মানে এক একটা অনুভূতির জন্য এক এক ধরনের খাবারের প্রতি আগ্রহ বাড়ে। আবার এটি উল্টো দিক থেকে দেখলেও, সে কথাটা সত্যি। কোনও কোনও খাবার বিশেষ বিশেষ অনুভূতি বাড়িয়ে দিতে পারে। অর্থাৎ কোনও খাবার বাড়িয়ে দিতে পারে আনন্দ, কোনও খাবার রাগ।

রাগের সঙ্গে এমনই কিছু খাবারের যোগ খুঁজে পেয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের গবেষকরা। তাঁরা বলছেন, রাগ হলে কিছু কিছু খাবার খেতে ইচ্ছা করে। আবার অল্প রাগের মুহূর্তে সেই খাবারগুলো খেলে রাগ মাত্রাতিরিক্ত বেড়েও যেতে পারে। কিন্তু সমস্যা শুধু সেখানেই নয়। এই খাবারগুলো একই সঙ্গে শরীরেরও মারাত্মক ক্ষতি করে।

সম্প্রতি আমেরিকার Food and Drug Administration (FDA)-এর তরফে এই খাবারগুলোকে চিহ্নিত করা হয়েছে। এবং এগুলোর ক্ষতিকারক দিকগুলো সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এবার দেখে নেওয়া যাক, রাগ হলে কোন কোন খাবার খাওয়া উচিত নয়। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের গবেষকরা বলছেন, এমন খাবার, যাতে প্রচুর ট্রান্স ফ্যাট রয়েছে। আমাদের চেনা খাবারের মধ্যে কোনগুলোয় এই ফ্যাট রয়েছে?

  • কেক
  • কুকিজ বা বিস্কুট
  • অতিরিক্ত তেলযুক্ত ভাজাভুজি
  • চিপস জাতীয় প্যাকেটের খাবার

এই খাবারগুলোয় ট্রান্স ফ্যাটের পরিমাণ প্রচুর। গবেষকরা বলছেন, রাগ বা অবসাদের সময়ে এগুলো খাওয়ার আগ্রহ বাড়ে। আবার এগুলো খেলে রাগ এবং অবসাদ বাড়ে। বিশেষ করে কিশোর-কিশোরীদের জন্য এই খাবারগুলো মানসিক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই এগুলো এড়িয়ে যাওয়াই ভালো। বিশেষ মন চাপে থাকলে এগুলো একেবারেই মুখে তোলা উচিত নয়।

বন্ধ করুন