বাংলা নিউজ > টুকিটাকি > XE variant of COVID-19: কোভিডের XE রূপ কি ওমিক্রনের চেয়ে বেশি ভোগাবে? কী বলছেন বিশেষজ্ঞ

XE variant of COVID-19: কোভিডের XE রূপ কি ওমিক্রনের চেয়ে বেশি ভোগাবে? কী বলছেন বিশেষজ্ঞ

কতটা ভয়ের এই XE?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO ইতিমধ্যেই সতর্ক করেছে কোভিডের নতুন রূপ XE নিয়ে। কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে চলেছে এটি? কী বলছেন দেশের নামজাদা চিকিৎসক গগনদীপ ক্যাং। 

কোভিডের একটি রূপ নয়, জোড়া রূপের সংক্রমণ নিয়েই এখন বেশি ভয় পাচ্ছেন বিশেষজ্ঞরা। যাকে ইতিমধ্যেই Hybrid Covid বলা শুরু হয়েছে। একসঙ্গে কোভিডের দু’টি রূপ সংক্রমণ ঘটানোর ফলে সংক্রমণের ভয়াবহতা কিছুটা বাড়ছে। আর সেটিই চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের।

মোটের উপর তিনটি Hybrid Covid নিয়ে উদ্বেগে রয়েছেন বিজ্ঞানীরা। যদিও তার মধ্যে XE নামক Hybrid Covid সবচেয়ে বেশি চিন্তায় ফেলেছে তাঁদের। এটি এক সঙ্গে ওমিক্রন BA.1 এবং BA.2-এর যুগ্ম সংক্রমণ।

বিজ্ঞানীদের মধ্যে অনেকেই বহু দিন ধরে বলে আসছেন, এই দুই ধরনের ওমিক্রন একসঙ্গে সংক্রমণ ঘটালে বিপদ বাড়তে পারে। অন্তত প্রথম ওমিক্রনের তুলনায় এই সংক্রমণ বেশি ঝামেলার হয়ে উঠতে পারে। এমনই বলছিলেন বহু বিজ্ঞানী।

কিন্তু এই কথা কতটা ঠিক?

সম্প্রতি ভারতের অন্যতম নামজাদা চিকিৎসক এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ গগনদীপ ক্যাং সংবাদমাধ্যমকে এই বিষয়ে নিজের মতামত জানিয়েছেন। তিনি বলেছেন, XE রূপটির আলাদা করে ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা কমই। তাঁর মতে, ওমিক্রন যতটা ভয়ঙ্কর হয়ে উঠেছিল এই Hybrid Covid-টি তা হওয়ার আশঙ্কা খুবই কম।

তাঁর কথায়, যাঁধের ইতিমধ্যেই টিকা নেওয়া হয়ে গিয়েছে, এবং যাঁরা এর আগে এক বার ওমিক্রনে সংক্রমিত হয়েছেন, তাঁদের XE নিয়ে বিশেষ ভয় পাওয়ার কিছু নেই।

যেহেতু আন্তর্জাতিক ক্ষেত্রে যাতায়াত অনেকটাই স্বাভাবিক হয়ে গিয়েছে, তার ফলেই এই ধরনের সংক্রমণের মাত্রা বাড়ছে বলে মনে করছেন তিনি। কিন্তু তাঁর মতে, এটি মোটেই উদ্বেগের নয়। সামান্য সতর্কতাই আগামী সময়ে কোভিড থেকে সম্পূর্ণ সুরক্ষা দিতে পারে বলেও মনে করেন তিনি।

টুকিটাকি খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.