বাংলা নিউজ > টুকিটাকি > Energy Boosting Yoga: শীতের সময়ে ক্লান্তি কাটছেই না? কয়েকটি যোগাসনেই পুরো চাঙ্গা হয়ে যেতে পারেন

Energy Boosting Yoga: শীতের সময়ে ক্লান্তি কাটছেই না? কয়েকটি যোগাসনেই পুরো চাঙ্গা হয়ে যেতে পারেন

শীতে কেন রোজ যোগাসন করতেই হবে? (ফাইল ছবি)

শীতে কাজ করার ইচ্ছা কমে যায়। কিন্তু জড়তা কাটিয়ে দিতে পারে কয়েকটি সহজ যোগাসন।

শীতে সকালে ঘুম ভাঙছেই না? মনে হচ্ছে, আরও কিছু ক্ষণ শুয়ে থাকতে পারলে খুব ভালো হয়? আর সে সব করতে গিয়েই অনেক দেরি হয়ে যাচ্ছে? এমন  সমস্যা শুধু আপনার একার নয়। এমন সমস্যায় অনেকেই পড়েন। লেপকম্বলের উষ্ণতা থেকে বেরিয়ে আসতে অনেক সময় লেগে যায়। বিছানা থেকে ওঠার পরেও শীত করতে থাকে। এই রকম পরিস্থিতি থেকে সহজেই মুক্তি দিতে পারে কয়েকটি যোগাসন। 

বিশেষজ্ঞরা বলছেন, শীতের দিনটা শুরু করতে সূর্যনমস্কার দিয়ে। খুব সহজেই যে কোনও ব্যায়াম বিশেষজ্ঞের থেকে জেনে নিতে পারেন এই শরীরচর্চার পদ্ধতি। কিংবা নিজেই পড়ে নিতে পারেন কী করে সূর্যনমস্কার করা যায়। 

এ তো গেল দিনের শুরু কথা। কিন্তু দিনের শুরুতে যদি সময় না পান, তা হলে কী করবেন? সেক্ষেত্রে সবচেয়ে ভালো হল কয়েকটি যোগাসন করা। বিশেষজ্ঞরা বলছেন, দিনের যে কোনও সময়ে এই যোগাসনগুলি করলে সারা দিনের ক্লান্তি, আড়ষ্টতা এবং শীতকাতুরে ভাব অনেকটাই কমে যাবে। তবে সকালে ঘুম থেকে উঠে এই আসনগুলো করতে পারলে, তার সুফল সবচেয়ে বেশি মাত্রায় পাওয়া যাবে। 

শীতের সময়ে নিয়মিত কোন কোন আসন করবেন? তার তালিকা দিয়েছেন বিশেষজ্ঞরা।

  • ভুজঙ্গাসন
  • পশ্চিমত্তাসন
  • ত্রিকোণাসন
  • বালাসন
  • সেতুবন্ধ সর্বাঙ্গাসন
  • শলভাসন

 

তবে গোড়াতেই নিজে নিজে এই যোগাসনগুলি করতে যাবেন না। কোনও ব্যায়ামবিদ বা চিকিৎসকের থেকে ভালো করে জেনে নিতে হবে এই আসনগুলির সঠিক পদ্ধতি।

কীভাবে এই আসনগুলি শীতকাতুরে ভাব কমায়? এই আসনগুলি শরীরে রক্তচলাচল বাড়ায়। তার ফলে শরীরের তাপ বাড়ে। তাছাড়া রক্ত চলাচল বাড়ার ফলে শরীরে অক্সিজেনের মাত্রাও বাড়ে। ফলে শরীর শক্তি পেতে শুরু করে। শীতে নিয়মিত এই আসনগুলি করলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

তবে কি শুধুই গা গরম করা? নাকি শীতে যোগাসনের আরও কোনও সুবিধা পাওয়া যায়? 

গা গরম করা ছাড়াও চিকিৎসকরা শীতকালে যোগাসনের অন্য গুণের কথাও বলছেন। তাঁদের মতে, শীতে নানা ধরনের সংক্রমণের হার বেড়ে যায়। তার সঙ্গে বাড়ে সাধারণ জ্বর-সর্দি-ঠান্ডার লাগার আশঙ্কাও। এই ধরনের সমস্যা বিপুল পরিমাণে কমে যেতে পারে নিয়মিত এই আসনগুলি করলে। 

 

টুকিটাকি খবর

Latest News

বিনয় তামাংকে বহিষ্কার করল কংগ্রেস, টানা ৬ বছরের জন্য সরিয়ে দিল পাহাড়ি নেতাকে ‘শীতলকুচি… বিএসএফ কার কথায় গুলি চালিয়েছিল?’ বীরভূমে কাকে খোঁচা মমতার? ২০১৯-এর তুলনায় ২০২৪-এ ১ম দফায় ভোটের হার কমেছে, বাড়ানোর লক্ষ্যে নয়া কৌশল EC-র ৬০০০ ধাপ পেরিয়ে মাউন্ট তাইশানে উঠতে গলদঘর্ম চিনের মানুষ, ভাইরাল ভিডিয়ো আমন্ত্রণপত্রের সঙ্গে বিশেষ উপহার, কৌশাম্বিকে বিয়ে নিয়ে প্রথমবার মুখ খুললেন আদৃত 'বেশি অন্তরঙ্গতা...' মৃত্যুবার্ষিকীতে ফিরে দেখা সত্যজিতের কালজয়ী সাক্ষাৎকার পূর্ণিমায় ২০২৪-র হনুমান জয়ন্তীতে আকাশে 'পিঙ্ক মুন'! কতক্ষণ পর্যন্ত দেখা যাবে? ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁস, CID তদন্তের নির্দেশ, স্থগিত ফল প্রকাশ, নিয়োগ ‘কংগ্রেস, SP মুসলিমদের জন্য কিছুই করেনি’ ৩ তালাক, হজের প্রসঙ্গ তুলে কটাক্ষ মোদীর ‘‌কোচবিহারে ভোট চুরি করতে গিয়েছিল বিজেপি, ধরা পড়েছে’‌, ভাতার থেকে দাবি মমতার

Latest IPL News

বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.