বাংলা নিউজ > টুকিটাকি > Neck Pain Remedies: শীতের সকালে হঠাৎ ঘাড়ে টান! মলম বা ওষুধ ব্যবহার না করেই কমাতে পারেন এই সমস্যা
ঘাড়ের ব্যথা কমাবেন কীভাবে? (ফাইল ছবি)
ঘাড়ের ব্যথা কমাবেন কীভাবে? (ফাইল ছবি)

Neck Pain Remedies: শীতের সকালে হঠাৎ ঘাড়ে টান! মলম বা ওষুধ ব্যবহার না করেই কমাতে পারেন এই সমস্যা

  • শীতে অনেকেরই পেশিতে টান লাগে। এই সমস্যা খুব সহজেই সারিয়ে ফেলতে পারেন। 

শীতে অনেকেরই পেশিতে টান ধরে। বিশেষ করে সকালবেলা ঘুম থেকে উঠে দেখা যায়, ঘাড় পুরো আটকে গিয়েছে। প্রচণ্ড ব্যথা! 

এর প্রধান কারণ শীতকালে শরীরে জলের মাত্রা কমে যাওয়া। একে এই সময়ে জল খাওয়া কম হয়। তার উপর বাতাসে আর্দ্রতার পরিমাণ কম থাকার ফলে শরীরে জলের মাত্রা কমে যায়। শরীর শুকিয়ে যাওয়ার কারণে পেশি নমনীয়তা কমে যায়। আর তাতেই টান ধরে পেশিতে। 

কিন্তু এই সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া সম্ভব। ফিটনেস কোচ এবং আয়ুর্বেদ বিশেষজ্ঞ নমিতা পিপারাইয়া হালে হিন্দুস্তান নিয়মিটাইমসকে জানিয়েছেন, এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য কয়েকটি সহজ রাস্তা আছে। 

দেখে নেওয়া যাক সেগুলি কী কী:

  • নিয়মিত স্ট্রেচিং: ঘাড়ের স্ট্রেচিং খুব গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নিয়মিত স্ট্রেচিং করুন। তাতে ঘাড়ে ব্যথার আশঙ্কা কমবে। টান ধরে থাকলেও সেটি দ্রুত কেটে যাবে। ব্যথার ভয়ে ঘাড় শক্ত করে রেখে দেবেন না।
  • জয়েন্ট মুভমেন্ট: হাতের তালু দুটো দিয়ে দু’খানা কাঁধ ছুঁয়ে হাত দু’টি ঘোরান অনেকে। এতে কাঁধ এবং ঘাড়ের পেশির নমনীয়তা বাড়ে। রক্তচলাচল বাড়ে। এই এক্সারসাইজটি রোজ সকালে করুন। ঘাড়ে ব্যথা হবে না।
  • পিছন দিকে শরীরটা বাঁকান: সোজা দাঁড়িয়ে প্রথমে সামনে ঝুঁকুন। হাঁটু না ভেঙে হাতের আঙুল দিয়ে মাটি স্পর্শ করার চেষ্টা করুন। তার পরে সেখান থেকে উঠে পিছন দিকে বেঁকুন। এতে গোটা শরীরের পেশির নমনীয়তা বাড়বে। পেশির ব্যথা কমবে। ঘাড়ের ব্যথাও অনেকটা কমবে।
  • ঘাড় বেঁকান: মাথাটা আস্তে আস্তে ডানদিকে বেঁকান। সোজা তুলুন। আবার আস্তে আস্তে বাঁ দিকে বেঁকান। এই ভাবে কয়েক বার করুন। এতেও ঘাড়ের পেশির নমনীয়তা বাড়বে। ঘাড়-কাঁধের ব্যথা কমবে।
  • চাপ দিন: মাথার পিছনে দু’টি হাতের তালু একসঙ্গে রাখুন। এবার মাথাটিকে সামনে দিকে ঠেলুন। একই সঙ্গে ঘাড়ের পেশির উপর জোর দিয়ে মাথাটি সামনে এগিয়ে যাওয়া আটকান। এতে ঘাড়ের পেশির জোর বাড়বে, নমনীয়তা বাড়বে এবং ব্যথা কমবে।

বন্ধ করুন