বাংলা নিউজ > টুকিটাকি > Oral sun screen: এবার মুখে মাখার পাশাপাশি খেতেও পারবেন সানস্ক্রিন, ঘটনাটা কী? জানুন তাহলে

Oral sun screen: এবার মুখে মাখার পাশাপাশি খেতেও পারবেন সানস্ক্রিন, ঘটনাটা কী? জানুন তাহলে

মুখে মাখার পাশাপাশি এবার খান সান্সক্রিন (pixabay)

Oral sun screen: শুধু মুখে মেখেই এবার ক্ষান্ত হলে চলবে না, এবার খেতেও হবে সানস্ক্রিন, ব্যাপার খানা কী ? জানুন। 

গরমকাল তো বটেই, শীতকালেও বাড়ি থেকে বাইরে বেরোলে মুখে এবং গায়ে সানস্ক্রিন মাখা বাঞ্ছনীয়। সানস্ক্রিন আপনার ত্বককে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। ত্বকের যে কোনও ক্ষতি থেকে রক্ষা করে সানস্ক্রিন। কিন্তু এবার শুধু মুখে মাখার পাশাপশি খেতেও পারবেন সানস্ক্রিন। ব্যাপারটা কী? জানুন।

বিগত বেশ কয়েক বছরে সানস্ক্রিন ক্রিমের পাশাপাশি ওরাল সানস্ক্রিন বেশ ভালই জনপ্রিয়তা পেয়েছে। এটি হলো এমন একটি সাপ্লিমেন্ট, যা আপনার শরীরকে ভেতর থেকে রক্ষা করে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে। অর্থাৎ সানস্ক্রিন ক্রিম যে কাজটা ত্বকের বাইরের অংশে করে, সেই কাজটাই এটি করে ভেতর থেকে।

(আরো পড়ুন: বৃষ্টি হোক না-হোক, আজ বাঁধ ভাঙবেই হাসি! পড়ুন দিনের সেরা ৫ জোকস, মন থাকুক মজায়)

ওরাল সানস্ক্রিন সাপ্লিমেন্টে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং উদ্ভিদের নির্যাস। এটি সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে আপনাকে রক্ষা করে একদম ভেতর থেকে। এবার জানুন ওরাল সানস্ক্রিন সাপ্লিমেন্ট নেওয়ার সুবিধা এবং অসুবিধা কী কী।

ওরাল সানস্ক্রিন সাপ্লিমেন্ট নেওয়ার সুবিধা

যে সানস্ক্রিন ত্বকে প্রয়োগ করা হয়, সেগুলি দিনে অন্তত দুই থেকে তিনবার প্রয়োগ করতে হয়, অন্যদিকে মৌখিক অর্থাৎ ওরাল সানস্ক্রিন একবার গ্রহণ করলেই সারাদিন আপনি রক্ষা পাবেন সূর্যের অতিবেগুনি রশির হাত থেকে। শুধু সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে নয়, ওরাল সানস্ক্রিন আপনার ত্বককে পুষ্টি প্রদান করে। ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে ওরাল সানস্ক্রিনের বিকল্প আর অন্য কিছু হয় না।

(আরো পড়ুন: নিমেষেই ফটো কেক তৈরি করছে Zomato! ডেলিভারি দিচ্ছে ৩০ মিনিটেই, মাথায় হাত ঘরোয়া কেক ব্যবসায়ীদের)

ওরাল সানস্ক্রিন সাপ্লিমেন্ট নেওয়ার অসুবিধা

ওরাল সানস্ক্রিন সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে এ কথা ঠিক, কিন্তু এর সামগ্রিক কার্যকারিতা নিয়ে এখনও কিছুটা সন্দেহ রয়েছে গবেষকদের কাছে। তাই এই বিষয়টি নিয়ে আরও গবেষণা প্রয়োজন। শুধু ওরাল সানস্ক্রিন আপনাকে সূর্যের রশ্মির হাত থেকে রক্ষা করবে না, আপনাকে রোদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ছাতা এবং সানগ্লাস ব্যবহার করতেই হবে।

প্রসঙ্গত, ওরাল সানস্ক্রিন সাপ্লিমেন্ট নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন। আপনার শরীরে অন্য কোনও সমস্যা থাকলে ওরাল সানস্ক্রিন সাপ্লিমেন্ট নেওয়া যাবে কি না তা জেনে নিতে হবে।

টুকিটাকি খবর

Latest News

চটজলদি পেট ভরে, তবু এই পাঁচটি কারণে রোজ খাওয়া যায় না ইনস্ট্যান্ট নুডুলস মেয়েদের জন্য কতটা উপকারী দারুচিনি? রাতে বাড়ির লোকের সঙ্গে হয়েছিল কথা, সকালে হস্টেলে উদ্ধার হল নার্সিং ছাত্রীর দেহ শ্রীকৃষ্ণকে ‘অপমান’! আমির-পুত্রের ডেবিউ ছবি ‘মহারাজ’ মুক্তিতে স্থগিতাদেশ আদালতের ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর ভারতীয় সংস্কৃতিকে আপন করলেন মেলোনি, ইতালির PM-এর সংস্কারে মুগ্ধ নেটপাড়া কর্ণাটকে মেলায় দূষিত জল খেয়ে মৃত্যু শিশুসহ ৬ জনের, হাসপাতালে ভর্তি শতাধিক কুয়েত অগ্নিকাণ্ডে মৃত ৪৫ জনের দেহ এল ভারতে, ৫ লাখ করে ক্ষতিপূরণ দেবে লুলু গ্রুপ মোদী যাওয়ার আগেই 'নাক কাটল' মেলোনির! বক্সিং রিংয়ে পরিণত ইতালির সংসদ ৪ বিধানসভা আসনের উপনির্বাচনে প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বড় চমক মতুয়া গড়ে

T20 WC 2024

‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.