বাংলা নিউজ > টুকিটাকি > Weight loss: সামান্য বুদ্ধি খরচা করলেই হতে পারেন রোগা, রইল ১৩টি টিপস

Weight loss: সামান্য বুদ্ধি খরচা করলেই হতে পারেন রোগা, রইল ১৩টি টিপস

বুদ্ধি খরচা করলেই হতে পারেন রোগা (pixabay)

Weight loss without diet: ডায়েট বা জিম না, বরং সামান্য বুদ্ধি খরচা করলেই কমে যাবে ওজন। আপনাদের জন্য রইল ১৩ টি টিপস। 

শরীরের অতিরিক্ত ওজন নিয়ে আসে একের পর এক শারীরিক সমস্যা। নিজেকে সুস্থ রাখতে তাই এই অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা ভীষণ প্রয়োজন। কিন্তু শুধুই কি ডায়েট আর জিম করে ওজন কমানো যায়? একটু বুদ্ধি খরচ করলেও কিন্তু কমানো যায় ওজন। রোজকার জীবনে মাত্র কয়েকটি পরিবর্তন আনলেই আপনি কমিয়ে ফেলতে পারবেন অতিরিক্ত স্থূলতা।

১) বাড়ির রান্না খান: যত বেশি বাইরের খাবার খাবেন তত ওজন বেড়ে যাওয়া সম্ভাবনা বেড়ে যাবে। চেষ্টা করুন, বিরিয়ানি থেকে চাওমিন সবকিছুই বাড়িতে তৈরি করে নেওয়ার। বাড়ির তৈরি রান্না খেলে সহজে ওজন বাড়ে না।

২) প্রোটিন যুক্ত খাবার খান: যে সমস্ত খাবারে প্রোটিন রয়েছে, সেই খাবার খাওয়ার চেষ্টা করুন। ডিম, মাছ, মাংস, দই অথবা পনিরের মতো খাবার খেলে পেট অনেকক্ষণ ভর্তি থাকে এবং আপনার ওজন থাকে নিয়ন্ত্রনে।

(আরো পড়ুন:Kurkure কিনে দেননি বলে স্বামী ডিভোর্স দেবেন স্ত্রী! কাউন্সেলিংয়ের পরামর্শ দিচ্ছে পুলিশ)

৩) ফাইবার যুক্ত খাবার খান: প্রত্যেক দিনের খাবারের তালিকায় রাখুন প্রচুর পরিমাণে ফল, শাকসবজি এবং গোটা শস্য। এই সমস্ত খাবার হজম ক্ষমতা বাড়ায় এবং অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে সাহায্য করে।

৪) প্রোবায়োটিক খাবার বেছে নিন: প্রতি দিনের খাবারে যদি দই খাওয়া যায় তাহলে ওজন কমে যাবে খুব তাড়াতাড়ি। দইতে থাকে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক উপাদান, যা অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি ওজনকে নিয়ন্ত্রণে রাখে।

৫) পর্যাপ্ত ঘুম: প্রতিদিন অন্ততপক্ষে ৭ থেকে ৯ ঘন্টা ঘুম প্রয়োজন। পর্যাপ্ত বিশ্রাম আপনার বিপাক ক্রিয়াকে ঠিক রাখে এবং ওজন কমিয়ে দিতে সাহায্য করে। তাই প্রতিদিন পর্যাপ্ত বিশ্রাম খুবই প্রয়োজন শরীরের ক্ষেত্রে।।

৬) মানসিক চাপ কমান: মানসিক অবসাদ হরমোনের ভারসাম্য ব্যাহত করে যা ওজন বাড়িয়ে দেয়। প্রতিদিন ধ্যান, যোগব্যায়াম এবং মেডিটেশনের মাধ্যমে মানসিক চাপ কমানোর চেষ্টা করুন।

৭) ভিটামিন ডি- এর মাত্রা বাড়ান শরীরে: সবসময় যদি আপনি সূর্যের আলো থেকে দূরে থাকেন তাহলে আপনার শরীরে তৈরি হবে ভিটামিন ডি-এর অভাব। শরীরে ভিটামিন ডি কমে গেলে অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার একটা সম্ভাবনা থেকে যায় তাই দিনের কিছুটা অংশ সূর্যালোকে থাকার চেষ্টা করুন। এছাড়া চর্বিযুক্ত মাছ এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খেয়ে নিজের শরীরে ভিটামিন ডি- এর অভাব পূর্ণ করুন।

(আরো পড়ুন: সাদা নাকি বাদামি, পুষ্টিগুণের দিক থেকে এগিয়ে রয়েছে কোন পাউরুটি)

৮) অল্প অল্প করে খান: সারাদিনে কিছু সময় অন্তর অন্তর অল্প অল্প করে খাবার খান। একসঙ্গে অনেকটা খাবার খেয়ে নিলে ওজন বেড়ে যায় খুব তাড়াতাড়ি। শুধু তাই নয়, সেই খাবার হজম হতে অনেকটা সময় লেগে যায়। তাই অল্প অল্প করে খাবার খান যাতে নিজের ওজন নিয়ন্ত্রণে থাকে।

৯) ছোট ছোট প্লেট ব্যবহার করুন: যখন খেতে বসবেন তখন ছোট ছোট প্লেট ব্যবহার করুন যাতে খাবারের পরিমাণ কম হয়। কম খাবার খেলে আপনার শরীরে যেমন সুস্থ থাকবে তেমন ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

১০) চিনি বাদ দিয়ে দিন: ওজন নিয়ন্ত্রণে যদি রাখতে চান তাহলে চিনিকে সম্পূর্ণ বাদ দিয়ে দিতে হবে। শুধু ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য নয়, যে কোনও রোগ থেকে নিজেকে রক্ষা করার জন্য চিনিকে সম্পূর্ণ বাদ দিয়ে দিতে হবে জীবন থেকে।

১১) স্বাস্থ্যকর স্ন্যাকস বেছে নিন: সন্ধ্যেবেলা অথবা প্রাতরাশে স্ন্যাকস হিসেবে বেছে নিন দই,ফল, সবজি অথবা বাদাম। ভাজাভুজি বা চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন।

১২) সময় নিয়ে খাবার খান: তাড়াহুড়ো করে যদি খাবার খান, তাহলে খাবারের পুষ্টি আপনার শরীরে যাবে না উল্টে আপনার ওজন বেড়ে যাবে। চেষ্টা করবেন, হাতে কিছুটা সময় নিয়ে খাবার খেতে বসতে। সময় নিয়ে আস্তে আস্তে খাবার খেলে খাবারের পুষ্টিগুণ আপনার শরীরে যাবে যথাযথভাবে।

১৩) পরিবারের সকলকে নিয়ে খাবার খান: পরিবারের বয়স্ক বা শিশুদের সঙ্গে খাবার খেতে বসুন। সকলের সঙ্গে গল্প করতে করতে খাবার খেলে সেই খাবারের স্বাদ অনেক বেড়ে যায়। এতে আপনার স্বাস্থ্যও থাকে ভালো।

টুকিটাকি খবর

Latest News

১৫ জুন সূর্যের মিথুনে প্রবেশ, ৪ রাশির কেরিয়ারে আসবে রদ বদল, পাবে ঋণ থেকে মুক্তি প্রয়োজনে মেলে না সহযোগিতা, শিল্পপতিদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে উষ্মা প্রকাশ মমতার আদিত্য রায় কাপুরের সঙ্গে ব্রেকআপ, ফের প্রাক্তন কার্তিকের ছবির প্রিমিয়ারে অনন্যা 'দলে দুষ্টু কুকুর রাখব না...', বিস্ফোরক বাঁকুড়ার তৃণমূল সাংসদ পরিকাঠামোগত ঘাটতি বাংলার সাত সহ দেশের বহু মেডিক্যাল কলেজে, জরিমানা করল NMC প্রভাবশালী বিধায়ককে দামি গাড়ি উপহার দিয়েছিল শাহজাহান, আদালতে জানাল ED ‘‌রাজ্যপালের এখানে থাকার প্রয়োজন কী?’‌ প্রশ্ন তুলে দিলেন বিজেপির রাজ্যসভার সাংসদ তৃণমূলকে ভোট দেয় না শহর, তাই টাকা না দিয়ে বেলাগাম উদয়ন ‘অমিতাভ বচ্চনের পরে আমিই সেরা’! নিজের বক্তব্য থেকে এখনও নড়তে নারাজ কঙ্গনা ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা

T20 WC 2024

ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.