বাংলা নিউজ > টুকিটাকি > রাতের মেনুতে রাখবেন নাকি চিকেন হরিয়ালি কাবাব? দেখে নিন কীভাবে বানাবেন
চিকেন হরিয়ালি কাবাব (ছবি-অর্চনা'স কিচেন)
চিকেন হরিয়ালি কাবাব (ছবি-অর্চনা'স কিচেন)

রাতের মেনুতে রাখবেন নাকি চিকেন হরিয়ালি কাবাব? দেখে নিন কীভাবে বানাবেন

  • স্টার্টারে কাবাব খেতে চাইলে এখনই লেগে পড়ুন। বানিয়ে ফেলুন চিকেন হরিয়ালি কাবাব।

ছোট থকে বড়, সকলেরই পছন্দের খাবারের তালিকায় প্রথমেই আসে কাবাব। চাইলে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। এমনকী, যারা একটু স্বাস্থ্য সচেতন, এরিয়ে যেতে চান তেল-মশলাদার চিকেনের পদ, তাঁদের জন্যও কাবাব আদর্শ। দেখে নিন কীভাবে বানাবেন চিকেন হরিয়ালি কাবাব।

উপকরণ

চিকেন কিউব বোনলেস (৩০০ গ্রাম), টক দই (১ কাপ), ধনেপাতা কুচনো (১ কাপ), পুদিনাপাতা কুচনো (১/২ কাপ), কাঁচালঙ্কা (৩-৪টি), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), আদা ও রসুন বাটা (২ চা চামচ), লেবুর রস (২ টেবিল চামচ), কাবাবের কাঠি, গলানো মাখন (১/২ কাপ) 

পদ্ধতি

মিক্সিতে ধনেপাতা, পুদিনাপাতা ও কাঁচালঙ্কা দিয়ে ভালো করে পেস্ট করে নিতে হবে। এবার একটা বড় পাত্রে চিকেন কিউব গুলো নিয়ে তাতে টকদই, ধনেপাতা-পুদিনা পাতা বাটা, আদা ও রসুনবাটা, নুন, লেবুর রস, গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মেখে তিন থেকে চার ঘণ্টা ম্যারিনেট করে রখতে হবে। 

তারপর ম্যারিনেশন থেকে চিকেন কিউবগুলোকে তুলে নিয়ে কাবাব কাঠির মধ্যে ঢুকিয়ে নিতে হবে। এরপর ওপর থেকে গলানো মাখন ব্রাশ করে গ্যাস ওভেনে গ্রিল স্ট্যান্ড বসিয়ে চিকেন সমেত কাবাব কাঠি গুলিকে বসিয়ে এপিট ওপিট খুব ভালো করে সেঁকে নিতে হবে।

চাইলে ওভেনে বেকও করতে পারেন। সেক্ষেত্রে প্রিহিটেড ওভেনে গ্রিল মোডে ১৬৫ ডিগ্রি ফারেনহাইটে ১০ থেকে ১৫ মিনিট গ্রিল করে নামিয়ে নিতে হবে। 

বন্ধ করুন