বাংলা নিউজ > টুকিটাকি > Cake in Pressure Cooker: ওভেন ছাড়াও পাবেন স্পঞ্জ কেক! বড়দিনে চকোলেট কেক বানান প্রেসার কুকারে
প্রেসার কুকারে বানান চকোলেট কেক।

Cake in Pressure Cooker: ওভেন ছাড়াও পাবেন স্পঞ্জ কেক! বড়দিনে চকোলেট কেক বানান প্রেসার কুকারে

দেখুন খুব সহজেই কীভাবে কেক বানাবেন বাড়িতে। 

রাত পোহালেই বড় দিন। সে বিজ্ঞানের হিসেবে যতই দিন বড়, রাত ছোট-র হিসেব শুরু হোক না কেন, সকলের কাছে এই দিনটা যিশুর জন্মদিন হিসেবেই বেশি পরিচিত। আর তাই কেক চাই-ই চাই। বাজার থেকে তো নানা ধরনের কেক কিনে আনবেনই, তবে চাইলে কেক বানিয়ে নিতে পারেন বাড়িতেও। আর সেটাও খুব সহজে। মাইক্রোয়েভ নেই বলে যারা আফশোস করেন, তাঁদের জন্য বিশেষ করে রইল এই টেকনিক। দেখবেন ঠিক বেকারির মতোই স্বাদ আসছে আপনার বানানো কেক থেকে। 

উপকরণ

মাখন (১/৪ কাপ), চিনি (৩/৪ কাপ), জল বা দুধ (১/৪ কাপ), ময়দা (১ কাপ),কোকো পাউডার (১/৪ কাপ), বেকিং পাউডার (দেড় চা চামচ), ডিম (২ টি), নুন (এক চিমটে), ভ্যানিলা এসেন্স (১ চা চামচ), বেকিং মোল্ড বা অ্যালমোনিয়ামের বাটি

পদ্ধতি

একটা বাটিতে ডিম ভালো করে ফেটিয়ে নিন। ৪-৫ মিনিট ফেটান যতক্ষণ না তা বেশ ঘন হয়ে আসছে। এবার তার মধ্যে মাখন দিয়ে আরও কিছুক্ষণ ফেটিয়ে নিন। তারপর চিনি দিন। সমস্তটা মিশে গেলে এবার তাতে অল্প অল্প করে ময়দা-কোকো পাউডার চালুনি দিয়ে চেলে মেশাথে থাকুন আর নাড়তে থাকুন। এই পর্যায়ে দুধ বা জলটা দিয়ে দিন। তারপর বেকিং পাউডার, নুন আর ভ্যানিলা এসেন্স দিয়ে মিশিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেন দলা পাকিয়ে না থাকে। 

এবার যে বাটিতে কেক বানাবেন তার গায়ে মাখন মাখিয়ে কিছুটা ময়দা লাগিয়ে একটা কোটিং তৈরি করে নিন। তারপর ঢেলে দিন কেকের ব্যাটার। 

এবার গ্যাসে প্রেসার কুকার বসান। তাতে একটা নুনের মোটা আস্তরণ দিন। কিন্তু মনে রাখবেন প্রেসার কুকারের ঢাকনায় যে গার্ডার থাকে সেটি ব্যবহার করা চলবে না।  এভাবে ৩-৪ মিনিট গরম করে নিন। তারপর খুব সাবধানে কেকের ব্যাটার ঢেলে রাখা বাটি বসিয়ে দিন। আবার ঢাকনা আটকে (গার্ডার ছাড়া) মাঝারি আঁচে ৩০ মিনিট মতো রাখুন। তারপর ঢাকনা খুলে একটা কাঠি কেকের মধ্যে ঢুকিয়ে বের করে আনুন। যদি দেখেন কাঠি পরিষ্কার গায়ে কিছু লেগে নিয়ে তাহলে বুঝবেন আপনার কেক তৈরি। নয়তো আরও ৫ মিনিট রাখুন ঢাকনা দিয়ে একইভাবে। 

কুকার ঠান্ডা হয়ে গেলে বাটি বের করে আনুন। ছুড়ির সাহায্যে বাটির চারধারটা একটু হালকা করে নিয়ে একটা থালায় ঢেলে নিন কেক। ইচ্ছোমতো সাজিয়ে পরিবেশন করুন পরিবার আর বন্ধুদের।

বন্ধ করুন