বাংলা নিউজ > টুকিটাকি > Cow Milk Vs Goat Milk: সন্তানকে দুধ তো খাওয়ান, কিন্তু গরু না ছাগল— কার দুধ বেশি উপকারী জানেন?
দুধের উপকারিতা

Cow Milk Vs Goat Milk: সন্তানকে দুধ তো খাওয়ান, কিন্তু গরু না ছাগল— কার দুধ বেশি উপকারী জানেন?

  • Cow Milk Vs Goat Milk: সন্তানকে রোজ দুধ তো দিচ্ছেন কিন্তু জানেন কি সঠিক দুধ দিচ্ছেন কিনা? গরুর দুধ নাকি ছাগলের দুধ, কার দুধে আছে বেশি পুষ্টি?

দুধে রয়েছে একাধিক পুষ্টিগুণ। শিশু থেকে বয়স্ক, সকলেরই উচিত রোজ এক গ্লাস করে দুধ খাওয়া। স্বাস্থ্যের জন্য এটা ভীষণই উপকরণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন ডি, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, ইত্যাদি সহ ওমেগা থ্রি, সিক্স প্রভৃতি। এই প্রয়োজনীয় উপাদান থাকার জন্য দুধকে বলা হয়ে থাকে সুপার ফুড।

দুধ আমাদের শরীরের কাজ করার ক্ষমতা বাড়ায়। আমাদের কোষ মেরামত করতে সাহায্য করে থাকে দুধ। কিন্তু আপনি নিজে বা পরিবারের কাউকে যে দুধ খেতে দিচ্ছেন সেটা কতটা ভালো জানেন কি?

বাজারে গরুর দুধ এবং ছাগলের দুধ পাওয়া যায়, শিশুরা বড় হয়ে যাওয়ার পর থেকেই, অর্থাৎ তারা স্তন্যপান করা বন্ধ করার পর থেকেই নিয়মিত গরু বা ছাগলের দুধ খাওয়ানো উচিত। কিন্তু কার দুধে পুষ্টি বেশি জানেন? আসুন দেখে নেওয়া যাক।

গরুর দুধের উপকারিতা:

গরুর দুধ আমাদের কোলেস্টরল লেভেল নিয়ন্ত্রণে রাখে। ঘুম ভালো হতে সাহায্য করে। পাশাপাশি এই দুধ আমাদের হাড় মজবুত করে, এনার্জি দেয়। একই সঙ্গে ত্বক ভালো রাখে।

ছাগলের দুধের উপকারিতা:

এই দুধ আমাদের হার্ট ভালো রাখতে সাহায্য করে। ছাগলের দুধের পুষ্টিগুণ মায়ের বুকের দুধের মতোই, এতে অ্যালার্জি হয় না। রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, এটা সহজে হজম করতে সাহায্য করে। হাড়ের গঠনকে শক্তিশালী করে তোলে এবং কোলেস্টরল কমায়। শিশুদের বৃদ্ধির জন্য ভীষণই উপকারী এই দুধ।

বন্ধ করুন