বাংলা নিউজ > টুকিটাকি > Winter Face Pack: ত্বক নরম-প্রাণবন্ত রাখতে শীতের ফেসমাস্কে যে ৫ ঘরোয়া উপাদান অবশ্যই রাখবেন
শুষ্ক ত্বকের চিন্তা থেকে মুক্তি পান এক নিমেষে।
শুষ্ক ত্বকের চিন্তা থেকে মুক্তি পান এক নিমেষে।

Winter Face Pack: ত্বক নরম-প্রাণবন্ত রাখতে শীতের ফেসমাস্কে যে ৫ ঘরোয়া উপাদান অবশ্যই রাখবেন

  • জেনে নিন এই শীতে বাড়িতে থাকা কোন কোন উপাদান দিয়ে বানাবেন ফেস মাস্ক, ও কেন?

শীতকাল অনেকেই একেবারে পছন্দ করেন না! আর জানেন এই পছন্দ না করার আসল কারণ হচ্ছে রুক্ষতা। শীত আসলে ত্বক, চুল, নখ সবই যেন কেমন ফ্যাকাসে হয়ে যায়। স্বাভাবিক ঔজ্জ্বল্য হারায়। তবে, একটু বিশেষ যত্ন নিলেই কিন্তু আর এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় না। চলুন আজ দেখে নেই বাড়িতে তৈরি করা ফেসমাস্ক দিয়েই কীভাবে নিতে পারবেন ত্বকের যত্ন--

দুধ: ফুল ফ্যাট মিল্ক ত্বকের স্বাভাবিক ময়েশ্চারাইজার হিসেবে গন্য করা হয়। তাই যাঁদের ত্বক এই সময় বেশিই শুকনে হয়ে পড়েন তাঁরা দুধের মালাই তুলে নিয়ে মুখে লাগাতে পারেন। দুধের মালাই যেমন সরাসরি ত্বকে লাগানো যায়, তেমনই বেসনের সাথে মিশিয়েও লাগাতে পারেন। 

মধু: শীতে ত্বককে আদ্রতা পৌঁছে দিতে মধুও বিশেষ গুরুত্বপূর্ণ। মধুর মধ্যে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ কোনওরকম ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে। লেবুর রসের সাথে মধু, পাকা পেঁপে সাথে মধু, টক দইয়ের সাথে মধু মিশিয়ে লাগাতে পারেন মুখে। 

নারকেল তেল: শীতের ত্বক আরও ভালো পেতে অন্যতম চাবিকাঠি হল এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল। এটিকে আপনারা যে কোনও ফেসপ্যাকে মেশাতে পারেন। আবার নারকেল তেলের সাথে কফির গুঁড়ো মিশিয়ে বডি আর পেস স্ক্রাবও বানিয়ে নিতে পারেন। 

গাজর: গাজরে থাকা বিটা ক্যারোটিন ত্বকের জন্য ভালো। শীতের ফেসপ্যাকে গাজরের রস তাই ব্যবহার করতেই পারন। 

কলা: পাকা কলা ভালো করে চটকে নিন। এবার সেটাও মুখে আর গায়ে লাগান। এটাও আপনার ত্বককে ময়েশ্চারাইজার জোগাবে। এমনকী, কলার প্যাক চুলেও ব্যবহার করতে পারেন।

বন্ধ করুন