বাংলা নিউজ > টুকিটাকি > সমীক্ষা বলছে, চাকরির কারণে অবসাদের শিকার হচ্ছে বহু তরুণ-তরণী, বাঁচার উপায় কী

সমীক্ষা বলছে, চাকরির কারণে অবসাদের শিকার হচ্ছে বহু তরুণ-তরণী, বাঁচার উপায় কী

চাকরির কারণে অবসাদের শিকার হচ্ছেন অনেক তরুণ-তরুণী। 

কর্মজীবনে প্রবেশ করার কিছু দিনের মধ্যেই ক্লান্তি ও হতাশার শিকার হচ্ছেন নতুন প্রজন্মের যুবক যুবতিরা। এমনই তথ্য উঠে এসেছে কিছু সমীক্ষায়। দ্রুত  পাল্টাতে থাকা জীবনযাত্রা, আর্থিক অনিশ্চয়তা ও করোনা অতিমারির প্রভাবকে এই অবস্থার জন্য দায়ী করেছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি নতুন ২৫ থেকে ৩০ বছর বয়সি বেশ কিছু তরুণ পেশাদারকে নিয়ে গবেষণা করেছে কয়েকটি আন্তর্জাতিক সংস্থা। সেই সমীক্ষায় দেখা গিয়েছে, সেইসব তরুণ পেশাদারদের অধিকাংশই কর্মজীবনের নানা সমস্যার কারণে অবসাদে ভুগছেন।অত্যাধিক কাজের চাপ, কাজের নির্দিষ্ট সময় না থাকা ও ব্যক্তিগত জীবনে সময় বের করতে না পারার ফলেই তরুণ প্রজন্মের পেশাদাররা এই ধরনের সমস্যার শিকার হচ্ছেন বলে মনে করেন সমীক্ষকরা।

সেই সব পেশাদারদের অনেকেই বলেছেন, তাঁদের কাজের মধ্যে কোনও বৈচিত্র নেই। কাজের সময়েরও কোনও ঠিক নেই। এছাড়া আছে আর্থিক জীবনে চরম অনিশ্চয়তা। এইসব কারণে খুব দ্রুত কাজের প্রতি বিরক্তি চলে আসছে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, তরুণ পেশাদারদের মধ্যে ৫৮ শতাংশ জানিয়েছেন, তাঁরা তাঁদের কর্মজীবনে অখুশি। কিন্তু মধ্যবয়স্ক পেশাদারদের মধ্যে ৪৭ শতাংশ জানিয়েছেন, তাঁরা তাদের কর্মজীবনে অখুশি।

মনোবিদদের মতে পেশা জীবনে প্রবেশ করার আগে তরুণ প্রজন্মের কাছে পৃথিবীটা থাকে অনেকটা স্বপ্নের মতো। কর্মজীবনে প্রবেশ করে নানা বাস্তব সমস্যা সেই স্বপ্নময় মানসিকতাকে যখন আঘাত করে, অনেকেই তা নিয়ন্ত্রণ করতে পারে না।গবেষকরা বলছেন সামাজিক মাধ্যমে অতিরিক্ত সময় দেওয়াও এই সমস্যার জন্য দায়ী।

সমীক্ষকদের অধিকাংশ একটি বিষয়ে একমত। তা হল করোনা অতিমারির ফলে ঘরে বসে কাজ করার প্রবণতা তৈরি হয়েছে। এই প্রবনতার ফলে সমাজ জীবনে যে জনসংযোগের তীব্র অভাব দেখা দিয়েছে, এইসব পরিসংখ্যান তারই প্রতিফলন।

টুকিটাকি খবর

Latest News

কুমোরপাড়ার প্রতিমা পিছুও তোলা তোলে তৃণমূল! মানিকতলায় ‘সোজা কথা’ বললেন কুণাল রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম ব্যাগে করে স্কুলে রিভলভার আনল তৃণমূল নেতার ভাইপো! দশম শ্রেণির ছাত্র ভয়ংকর কাজ জর্জিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ে ড্র, প্যাট্রিকের গোলে ১ পয়েন্ট পেয়েও চাপে চেক শিবির জালিয়াতি রুখতে দেশজুড়ে আধার দিয়ে যাচাই হবে, GST রিটার্নে পাবেন আরও সুবিধা গরিব কারা? নিম্ন মধ্য়বিত্ত কারা? হিসেব কষে বোঝালেন বিনিয়োগকারী,চোখ তো কপালে উঠবে পিকলুকে সুস্থ করে সত্য প্রকাশ্যে আনবে রানি? তবে কি ফের এক হচ্ছে ‘দুর্জানি’ জুটি? Bigg Boss OTT-3তে ডাক, দিল্লির রাস্তায় বড়া পাও বিক্রি করে চন্দ্রিকার আয় জানেন? আবার রেলপথে বিপদ, মালগাড়ির ইঞ্জিনে আগুন, হাওড়ার কাছে বড় বিপত্তি!

T20 WC 2024

রোহিতকে ফিরিয়ে বিরাট মাইলস্টোন শাকিব আল হাসানের, এই নজির বিশ্বের আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.