বাংলা নিউজ > কথা ও কাহিনি > ব্রিসবেন, ওভাল, লর্ডসের পর সেঞ্চুরিয়ন- ভারতের সাফল্যে মুগ্ধ শাস্ত্রীর শুভেচ্ছা
কোহলির উচ্ছ্বাস। ছবি: পিটিআই
কোহলির উচ্ছ্বাস। ছবি: পিটিআই

ব্রিসবেন, ওভাল, লর্ডসের পর সেঞ্চুরিয়ন- ভারতের সাফল্যে মুগ্ধ শাস্ত্রীর শুভেচ্ছা

  • দক্ষিণ আফ্রিকায় এখনও পর্যন্ত কোনও টেস্ট সিরিজ জেতেনি ভারত। এ বার তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই জয় ছিনিয়ে নিল কোহলির ভারত। আর সেঞ্চুরিয়নে এশিয়ার প্রথম দল হিসেবে কোনও টেস্ট ম্যাচ জেতার রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের পর এ বার দক্ষিণ আফ্রিকায় নিজেদের সাফল্যের ধ্বজা ওড়াল বিরাট কোহলির ভারত। তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১১৩ রানে হারাল তারা। সিরিজে ১-০ এগিয়ে গেল কোহলি ব্রিগেড।

ভারতের এই সাফল্য খুশি তাদের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তিনি টুইট করে লিখেছেন, ‘উহু ব্রিসবেন, ওভাল, লর্ডস এবং এখন সেঞ্চুরিয়ন… এশিয়ার প্রথম দল হিসেবে সেঞ্চুরিয়নে ম্যাচ জেতার জন্য বিরাট কোহলি, রাহুল দ্রাবিড় এবং পুরো টিমকে অনেক শুভেচ্ছা।’

দক্ষিণ আফ্রিকায় এখনও পর্যন্ত কোনও টেস্ট সিরিজ জেতেনি ভারত। এ বার তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচেই জয় ছিনিয়ে নিল কোহলির ভারত। পাশাপাশি সেঞ্চুরিয়নে এশিয়ার প্রথম দল হিসেবে কোনও টেস্ট ম্যাচ জেতার রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া। নিঃসন্দেহে এটা তাদের জন্য বড় সাফল্য়।

এই বছরই গাব্বায় অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করে টেস্ট সিরিজ জিতেছে ভারত। এ বার সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্ট পার্কে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নয়া নজির গড়ে ফেললেন কোহলিরা। এই মাঠে এর আগে দক্ষিণ আফ্রিকা ২৬টি টেস্টের মধ্যে জয় তুলে নিয়েছিল ২১টি ম্যাচে। হেরেছিল মাত্র ২টি টেস্টে। ড্র হয়েছিল ৩টি ম্যাচ। সেই মাঠেই এ বার ল্যাজেগোবরে হল প্রোটিয়ারা।

বন্ধ করুন