বাংলা নিউজ > কথা ও কাহিনি > IND vs SA: ‘গত ৩০ বছরে ভারতের সেরা পেস অ্যাটাক;’ দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক আলি বাকার

IND vs SA: ‘গত ৩০ বছরে ভারতের সেরা পেস অ্যাটাক;’ দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক আলি বাকার

মহম্মদ শামি ও জসপ্রীত বুমরাহ (ছবি:টুইটার)

দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের প্রাক্তন সর্বময় কর্তা ড: আলি বাকার মনে করেন এবারে ভারতের যে পেস আক্রমণ রয়েছে তা গত ৩০ বছরে তার দেখা ভারতীয় দলের সেরা পেস বোলিং অ্যাটাক।

শুভব্রত মুখার্জি: আর মাত্র কয়েকঘন্টার অপেক্ষা তারপরেই সেঞ্চুরিয়ানে বক্সিং ডে টেস্ট দিয়ে শুরু হবে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার টেস্ট সিরিজ। এই সিরিজ যে দলই জিতুক না কেন সেই জয়ের পিছনে যে পেসারদের ভূমিকা গুরুত্বপূর্ণ ভূমিকা হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। এই অবস্থায় দাঁড়িয়ে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের প্রাক্তন সর্বময় কর্তা ড: আলি বাকার মনে করেন এবারে ভারতের যে পেস আক্রমণ রয়েছে তা গত ৩০ বছরে তার দেখা ভারতীয় দলের সেরা পেস বোলিং অ্যাটাক।

টেস্ট ক্রিকেটে হোক কিংবা সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্রিকেট, দশকের পর দশক ভারতের সব থেকে বড় শক্তির জায়গা তাদের ব্যাটিং লাইন আপ। তবে গত কয়েক বছরে তাদের বোলিং লাইন আপ বিশেষ করে পেস বোলিং লাইন আপের যথেষ্ট উন্নতি ঘটেছে। জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ সিরাজদের মত বোলাররা বিশ্বমানের পেসার। আর এই কারণেই ভারতের এবারের বোলিং আক্রমণ বিভাগকে গত ত্রিশ বছরের মধ্যে সেরা মনে করেন আলি বাকার।

উল্লেখ্য প্রোটিয়াভূমিতে এখনও পর্যন্ত টেস্ট ক্রিকেটে কোন সিরিজ জিততে পারেনি ভারত। আসন্ন সিরিজে ভারতের ‘ট্রাম্প কার্ড’ হতে চলেছে দলের পেস আক্রমণ, এমনটাই মত বাকারের। তিনি জানিয়েছেন, ‘বর্তমানে ভারতীয় দলের পেস আক্রমণ আমার দেখা গত ত্রিশ বছরের মধ্যে নিঃসন্দেহে সেরা। তাই আমার মতে সিরিজে এগিয়ে থেকেই শুরু করবে ভারত। সেঞ্চুরিয়ান সমুদ্রপৃষ্ট থেকে বেশ কিছুটা উঁচুতে রয়েছে ফলে এখানে সুইং এবং বাউন্স স্বাভাবিকভাবেই বেশি থাকবে।’ তিন ম্যাচের এই টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্ট জোহানেসবার্গে ৩রা জানুয়ারি। কেপটাউনে সিরিজের শেষ ও তৃতীয় টেস্ট হবে ১১ই জানুয়ারি।

বন্ধ করুন