Trade minister Piyush Goyal discussed the pandemic in a video-conference with his counterparts of G20 nations. (MINT_PRINT)
Trade minister Piyush Goyal discussed the pandemic in a video-conference with his counterparts of G20 nations. (MINT_PRINT)

‘বাংলার ৪০ লক্ষ প্রবাসী শ্রমিক বাড়ি ফিরতে চান, কিন্তু চলেছে মাত্র ২৭টি ট্রেন’

  • পশ্চিমবঙ্গ সরকার প্রবাসী শ্রমিকদের ফেরাতে সাহায্য করছে না, বললেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল

প্রবাসী শ্রমিকদের বাড়ি ফেরাতে সাহায্য করছে না কিছু রাজ্য সরকার। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ। বৃহস্পতিবার সরাসরি এই অভিযোগ করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি জানিয়েছেন, এখনো পর্যন্ত পশ্চিমবঙ্গে পৌঁছেছে মাত্র ২৭টি স্পেশ্যাল ট্রেন। 

দিন কয়েক আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রবাসী শ্রমিকদের ফেরানোর জন্য রাজ্য সরকার ২৩০-এর বেশি বিশেষ ট্রেন চালানোর অনুরোধ করেছে বলে জানিয়েছিলেন। সঙ্গে বলেছিলেন, ঘরের মানুষ ঘরে ফিরে আসুক তা চান। কিন্তু সেজন্য রাজ্যবাসীর সুরক্ষার সঙ্গো আপোস করবেন না তিনি। তথ্য তুলে ধরে রেলমন্ত্রী দাবি করেন, প্রবাসী শ্রমিকদের ঘরে ফেরাতে সহায়তা করছে না পশ্চিমবঙ্গ সরকার। 

রেলমন্ত্রী বলেন, ‘কিছু রাজ্য প্রবাসী শ্রমিকদের ফেরত পাঠাতে বিশেষ ট্রেন চালাতে সাহায্য করছে না। আমার মনে হয়, প্রায় ৪০ লক্ষ মানুষ পশ্চিমবঙ্গে ফিরতে চান। কিন্তু এখনো পর্যন্ত মাত্র ২৭টি ট্রেন ঢুকেছে সেরাজ্যে।’

বলে রাখি, গত পরশু কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, এবার থেকে বিশেষ ট্রেন চালাতে আর রাজ্য সরকারের অনুমতির প্রয়োজন হবে না। তার পরও কেন এই তথ্য তুলে ধরলেন রেলমন্ত্রী? কেন তিনি ট্রেন না চলার দায় রাজ্য সরকারের ঘাড়ে চাপানোর চেষ্টা করলেন সেই প্রশ্ন উঠছে। 

সঙ্গে প্রশ্ন উঠছে, ৪০ লক্ষ মানুষ পশ্চিমবঙ্গে ফিরতে চান এই পরিসংখ্যানই বা রেলমন্ত্রী পেলেন কোথা থেকে? 

 

বন্ধ করুন