বাড়ি > ঘরে বাইরে > রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর ইস্যু, অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে চিনকে সাবধান করল দিল্লি
চিনকে কাশ্মীরের বিষয়ে নাক গলাতে নিষেধ করল দিল্লি।
চিনকে কাশ্মীরের বিষয়ে নাক গলাতে নিষেধ করল দিল্লি।

রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর ইস্যু, অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে চিনকে সাবধান করল দিল্লি

  • অধিকাংশ সদস্য দেশই মনে করে যে বিষয়টি দ্বিপাক্ষিক স্তরে সমাধান হওয়া প্রয়োজন এবং কোনও মতেই তা নিরাপত্তা পরিষদে তুলে মূল্যবান সময় অপচয়ের প্রয়োজন নেই।

ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবেন না। বুধবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে পাকিস্তানের তরফে জম্মু ও কাশ্মীর ইস্যু তোলার বিফল চেষ্টায় বেজিংকে এই বার্তা দিল দিল্লি।

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বছরপূর্তির দিনই বুধবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে পাকিস্তানের কাশ্মীর সংক্রান্ত ইস্যুকে সমর্থন জানায় চিন। কিন্তু পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশ- আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও রাশিয়া তা নাকচ করে দিয়ে উলটে ভারতকেই সমর্থন জানায়। বলা হয়, বিষয়টি দ্বিপাক্ষিক এবং সেই কারণে নিরাপত্তা পরিষদে উত্থাপনের যোগ্য নয়। 

এর পরেই ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক বিবৃতি দিয়ে চিনের ভারতীয় অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের নিয়মিত প্রবণতার অভিযোগ করেন। তিনি বলেন, ‘এটাই প্রথম নয় যে ভারতের একান্ত অভ্যন্তরীণ বিষয় নিয়ে চিন কথা বলেছে। আমাদের ঘরোয়া বিষয়ে চিনের এই নাক গলানোর তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং আবেদন করছি যে এমন অহেতুক চেষ্টা না করে যথাযথ সমাধানের পথে সহায়তা করা হোক।’

এই প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের এক কূটনীতিক বলেন, ‘অধিকাংশ সদস্য দেশই মনে করে যে বিষয়টি দ্বিপাক্ষিক স্তরে সমাধান হওয়া প্রয়োজন এবং কোনও মতেই তা নিরাপত্তা পরিষদে তুলে মূল্যবান সময় অপচয়ের প্রয়োজন নেই।’

উল্লেখ্য, গতকাল প্রথমে চিনকে সমর্থন জানায় ইন্দোনেশিয়া। কিন্তু পরে তারা ভারতকেই সমর্থন জানিয়ে বলে যে, কাশ্মীর ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং তা রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে তোলা অর্থহীন। 

বন্ধ করুন