বাড়ি > ঘরে বাইরে > দিল্লিতে বিরাট প্রতারণা চক্রের খোঁজ, চিনা অধিবাসীদের ডেরায় হানা আয়কর দফতরের
নয়াদিল্লির বেশ কয়েক জন চিনা অধিবাসী ও তাদের ভারতীয় সঙ্গীদের আস্তানায় হানা দিল আয়কর দফতর। (প্রতীকী ছবি)
নয়াদিল্লির বেশ কয়েক জন চিনা অধিবাসী ও তাদের ভারতীয় সঙ্গীদের আস্তানায় হানা দিল আয়কর দফতর। (প্রতীকী ছবি)

দিল্লিতে বিরাট প্রতারণা চক্রের খোঁজ, চিনা অধিবাসীদের ডেরায় হানা আয়কর দফতরের

  • বেশ কয়েকজন চিনা অধিবাসী, তাদের ভারতীয় সঙ্গী এবং পরিচিত ব্যাঙ্ক কর্মীদের বাড়িতে তল্লাশি অভিযান চালাল আয়কর দফতর।

গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার রাতে নয়াদিল্লির বেশ কয়েক জন চিনা অধিবাসী ও তাঁদের ভারতীয় সঙ্গীদের আস্তানায় হানা দিল আয়কর দফতর। তাঁদের বিরুদ্ধে একাধিক আর্থিক প্রতারণার অভিযোগ রয়েছে। 

বেশ কিছু বেনামি সংস্থার নামে হাওয়ালা প্রক্রিয়ায় অবৈধ আর্থিক লেনদেনের অভিযোগে বেশ কয়েকজন চিনা অধিবাসী, তাদের কয়েক জন ভারতীয় সঙ্গী এবং পরিচিত ব্যাঙ্ক কর্মীর বাড়িতে তল্লাশি অভিযান চালাল আয়কর দফতর।

অভিযোগ, চিনা অধিবাসীদের প্রস্তাবে সাড়া দিয়ে একাধিক ভুয়ো সংস্থার নামে কমপক্ষে ৪০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে প্রায় ১,০০০ কোটি টাকার লেনদেন হয়েছে। এ ছাড়া চিনা সংস্থার অধীনস্থ একটি সংস্থা ও তার কয়েকটি সহযোগী সংস্থা ভারতে তাদের শোরুম খোলার জন্য ওই সমস্ত ভুয়ো সংস্থার থেকে ১০০ কোটি টাকা বোনাস পেয়েছে বলে জানা গিয়েছে।

এ দিন তল্লাশিতে পাওয়া গিয়েছে হাওয়ালা লেনদেন ও আর্থিক প্রতারণার জন্য  কয়েক জন ব্যাঙ্ক কর্মী ও চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের সাহায্যে তৈরি করা বেশ কিছু জাল নথিপত্র। এমনকি হংকং ও আমেরিকার সঙ্গে অবৈধ হাওয়ালা লেনদেনের প্রমাণও পাওয়া গিয়েছে তল্লাশি অভিযানে। 

ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত শুরু হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছেন আয়কর কমিশনার (মিডিয়া ও টেকনিক্যাল পলিসি) বিভাগের মুখপাত্র সুরভি আহলুওয়ালিয়া।

বন্ধ করুন