বাড়ি > ঘরে বাইরে > হিমালয়ের দুর্গম প্রান্তরে সন্ধান মিলল ১২৪ বছর আগে শেষ দেখা বিরলতম অর্কিডের
১২৪ বছর পরে হিমালয়ের দুর্গম প্রান্তরে সন্ধান পাওয়া গেল বিরলতম লিপারিস পিগমিয়া প্রজাতির বিরলতম অর্কিডের।
১২৪ বছর পরে হিমালয়ের দুর্গম প্রান্তরে সন্ধান পাওয়া গেল বিরলতম লিপারিস পিগমিয়া প্রজাতির বিরলতম অর্কিডের।

হিমালয়ের দুর্গম প্রান্তরে সন্ধান মিলল ১২৪ বছর আগে শেষ দেখা বিরলতম অর্কিডের

  • পশ্চিম হিমালয়ে অর্কিডের এই প্রজাতিটি আগে দেখা যায়নি। ৫ সেন্টিমিটার উচ্চতার এই অর্কিডে জুন মাসে ফুল ধরে।

১২৪ বছর পরে হিমালয়ের দুর্গম প্রান্তরে সন্ধান পাওয়া গেল ভারত থেকে হারিয়ে যাওয়া বিরল অর্কিডের। শুক্বার এই তথ্য জানিয়েছেন বটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-র অর্কিড বিশেষজ্ঞ জীবন সিং জালাল।

গত জুন মাসে উত্তরাখণ্ডের চামোলি জেলায় সপ্তকুণ্ড ট্রেকিং অভিযানে গিয়ে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩,৮০০ মিটার উচ্চতায় বিরলতম লিপারিস পিগমিয়া (Liparis pygmaea) প্রজাতির বিরলতম অর্কিডটি দেখতে পান রাজ্য বন দফতরের গবেষণা বিভাগের দুই আধিকারিক। জালালের দাবি, ৫ সেন্টিমিটার উচ্চতার এই অর্কিডে জুন মাসে ফুল ধরে। তিনি জানিয়েছেন, পশ্চিম হিমালয়ে অর্কিডের এই প্রজাতিটি আগে দেখা যায়নি।

জানা গিয়েছে, ১৮৭৭ ও ১৮৯২ সালে সিকিমে এবং ১৮৯৬ সালে পশ্চিমবঙ্গে লিপারিস পিগমিয়া প্রজাতির অর্কিডটি দেখা গিয়েছিল। প্রায় একশো বছর পরে তার দেখা মিলল হিমালয়ের পশ্চিমাংশে। পাহাড়ি বুগিয়ালে ফুটে থাকা এই অর্কিড সংরক্ষণ করা জরুরি বলেও জানিয়েছেন জালাল।

ভারতে প্রায় ১,২৫০ প্রজাতির অর্কিড দেখা যায়। এর মধ্যে শুধুমাত্র উত্তরখণ্ডেই পাওয়া যায় প্রায় ২৫০ প্রজাতি। পাহাড়ের ৩,১০০ মিটার থেকে ৩,৯০০ মিটার উচ্চতায় এই সমস্ত অর্কিড প্রজাতির দেখা মেলে। 

বিরলতম লিপারিস পিগমিয়া প্রজাতির অর্কিডের তিনটি নমুনা বিশ্লেষণ করেন জালাল এবং বটালিক্যাল সার্ভের আর এক উদ্ভিদ্বিজ্ঞানী। তাঁরা দুই জন এবং অর্কিডটি খুঁজে পাওয়া দুই গবেষক মিলে গত ৩০ জুলাই ফরাসি ‘রিচার্ডিয়ানা’ জার্নালে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন।

গবেষণাপত্র অনুযায়ী, লিপারিস অর্কিড পরিবারের এক বৃহৎ শ্রেণি, যার অন্তর্ভুক্ত প্রায় ৩২০টি প্রজাতি। এর মধ্যে ভারতে পাওয়া যায় ৪৮টি প্রজাতি। এই ৪৮টি প্রজাতির মধ্যে আবার পশ্চিম হিমালয়ে দেখা গিয়েছে ১০টি প্রজাতি।

বন্ধ করুন