বাড়ি > ঘরে বাইরে > দেশে প্রতিদিন হাজতে মৃত্যু প্রায় ৫ জনের, বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুতে প্রথম দুইয়ে BJP-শাসিত রাজ্য, তিনে বাংলা
দেশে রোজ হাজতে মৃত্যু প্রায় ৫ জনের, বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুতে তিনে বাংলা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
দেশে রোজ হাজতে মৃত্যু প্রায় ৫ জনের, বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুতে তিনে বাংলা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

দেশে প্রতিদিন হাজতে মৃত্যু প্রায় ৫ জনের, বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুতে প্রথম দুইয়ে BJP-শাসিত রাজ্য, তিনে বাংলা

  •  পুলিশি হেফাজতের মৃত্যুর তুলনায় বিচারবিভাগীয় হেফাজতে মৃতের সংখ্যা অনেক বেশি।

হাজতে প্রতিদিন গড়ে প্রায় পাঁচজনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে গত বছরের ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত হাজতে মারা গিয়েছেন ১,৬৯৭ জন। মঙ্গলবার সংসদে বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে এই পরিসংখ্যান তুলে ধরল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

হাজতে মৃত্যুর অধিকাংশই হয়েছে বিচারবিভাগীয় হেফাজতে। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ১,৫৮৪ জন বিচারবিভাগীয় হেফাজতে থাকাকালীন মারা গিয়েছেন। বিজেপি-শাসিত উত্তরপ্রদেশে সবথেকে বেশি বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুর ঘটনা ঘটেছে। যে রাজ্যে আগামী তিন মাসের মধ্যে বিশেষ পুলিশ বাহিনী গঠন করা যাবে। যারা কোনও পরোয়ানা ছাড়াই যে কাউকে গ্রেফতার করতে পারবে। তল্লাশির জন্যও কোনও অনুমতির প্রয়োজন হবে না।

সাধাণরত জেলের মধ্যে বা অভিযুক্তকে আদালতে নিয়ে যাওয়ার সময় মৃত্যুর ঘটনাগুলিকে বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুর অন্তর্ভুক্ত করা হয়। সেই তালিকায় দ্বিতীয় স্থানে আছে মধ্যপ্রদেশ (১৪৩)। তারপর আছে যথাক্রমে পশ্চিমবঙ্গ (১১৫), বিহার (১০৫), পঞ্জাব (৯৩) এবং মহারাষ্ট্র (৯১)।

গত অর্থবর্ষে মোট ১১৩ জনের মৃত্যু হয়েছে পুলিশি হেফাজতে। সেই তালিকার শীর্ষে আছে আরও এক বিজেপি-শাসিত মধ্যপ্রদেশ (১২)। দ্বিতীয় স্থানে আছে তামিলনাড়ু এবং গুজরাত (১২)।

তবে পুলিশি বা বিচারবিভাগীয় হেফাজতে কী কারণে মৃত্যু হয়েছে, সেই বিষয়ে কিছু জানায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। নাম প্রকাশ না শর্তে আধিকারিকরা অবশ্য জানিয়েছেন, পুলিশ ও জেলকর্মীদের অত্যাচার, আত্মহত্যা, অসুস্থতা এবং জেলের মধ্যেই গোষ্ঠীদ্বন্দ্বের জেরে অধিকাংশ ক্ষেত্রে মৃত্যু হয়েছে।

এদিকে গত অর্থবর্ষে দেশে ১১২ টি এনকাউন্টারের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সবথেকে বেশি ৩৯ টি এনকাউন্টার হয়েছে কংগ্রেস-শাসিত ছত্তিশগড়ে। দ্বিতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ (২৬)। ছ'টি এনকাউন্টার-সহ তৃতীয় স্থানে আছে ঝাড়খণ্ড।

বন্ধ করুন