বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশে প্রতিদিন হাজতে মৃত্যু প্রায় ৫ জনের, বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুতে প্রথম দুইয়ে BJP-শাসিত রাজ্য, তিনে বাংলা

দেশে প্রতিদিন হাজতে মৃত্যু প্রায় ৫ জনের, বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুতে প্রথম দুইয়ে BJP-শাসিত রাজ্য, তিনে বাংলা

দেশে রোজ হাজতে মৃত্যু প্রায় ৫ জনের, বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুতে তিনে বাংলা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

 পুলিশি হেফাজতের মৃত্যুর তুলনায় বিচারবিভাগীয় হেফাজতে মৃতের সংখ্যা অনেক বেশি।

হাজতে প্রতিদিন গড়ে প্রায় পাঁচজনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে গত বছরের ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত হাজতে মারা গিয়েছেন ১,৬৯৭ জন। মঙ্গলবার সংসদে বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে এই পরিসংখ্যান তুলে ধরল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

হাজতে মৃত্যুর অধিকাংশই হয়েছে বিচারবিভাগীয় হেফাজতে। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ১,৫৮৪ জন বিচারবিভাগীয় হেফাজতে থাকাকালীন মারা গিয়েছেন। বিজেপি-শাসিত উত্তরপ্রদেশে সবথেকে বেশি বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুর ঘটনা ঘটেছে। যে রাজ্যে আগামী তিন মাসের মধ্যে বিশেষ পুলিশ বাহিনী গঠন করা যাবে। যারা কোনও পরোয়ানা ছাড়াই যে কাউকে গ্রেফতার করতে পারবে। তল্লাশির জন্যও কোনও অনুমতির প্রয়োজন হবে না।

সাধাণরত জেলের মধ্যে বা অভিযুক্তকে আদালতে নিয়ে যাওয়ার সময় মৃত্যুর ঘটনাগুলিকে বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুর অন্তর্ভুক্ত করা হয়। সেই তালিকায় দ্বিতীয় স্থানে আছে মধ্যপ্রদেশ (১৪৩)। তারপর আছে যথাক্রমে পশ্চিমবঙ্গ (১১৫), বিহার (১০৫), পঞ্জাব (৯৩) এবং মহারাষ্ট্র (৯১)।

গত অর্থবর্ষে মোট ১১৩ জনের মৃত্যু হয়েছে পুলিশি হেফাজতে। সেই তালিকার শীর্ষে আছে আরও এক বিজেপি-শাসিত মধ্যপ্রদেশ (১২)। দ্বিতীয় স্থানে আছে তামিলনাড়ু এবং গুজরাত (১২)।

তবে পুলিশি বা বিচারবিভাগীয় হেফাজতে কী কারণে মৃত্যু হয়েছে, সেই বিষয়ে কিছু জানায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। নাম প্রকাশ না শর্তে আধিকারিকরা অবশ্য জানিয়েছেন, পুলিশ ও জেলকর্মীদের অত্যাচার, আত্মহত্যা, অসুস্থতা এবং জেলের মধ্যেই গোষ্ঠীদ্বন্দ্বের জেরে অধিকাংশ ক্ষেত্রে মৃত্যু হয়েছে।

এদিকে গত অর্থবর্ষে দেশে ১১২ টি এনকাউন্টারের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সবথেকে বেশি ৩৯ টি এনকাউন্টার হয়েছে কংগ্রেস-শাসিত ছত্তিশগড়ে। দ্বিতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ (২৬)। ছ'টি এনকাউন্টার-সহ তৃতীয় স্থানে আছে ঝাড়খণ্ড।

ঘরে বাইরে খবর

Latest News

কলকাতায় পরপর চারদিন বাড়ল সোনার দাম, আজ কততে বিকোচ্ছে ২২ ক্যারেট ধাতু? পুরসভার খোড়া গর্তে পড়ে মৃত্যু প্রৌঢ়ার, বিধান সরণিতে দেহ উদ্ধারে বলছে পুলিশ দক্ষিণবঙ্গের ৯ জেলায় জারি সতর্কতা, রাজ্য জুড়ে ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস অনন্ত-রাধিকার বিয়েতে সত্যি কি আমন্ত্রণ পাননি করিনা! স্পষ্ট করলেন অভিনেত্রী 'রাম রাম জয়…', আম্বানিদের অনুষ্ঠানে একসঙ্গে গাইলেন শঙ্কর মহাদেবন, শ্রেয়া, কৌশিকী অতিরিক্ত আত্মবিশ্বাসেই ডুবতে হয়েছিল- 2007 T20 WC ফাইনালে হার নিয়ে আক্ষেপ মিসবার Jio-তে ফ্রি'তে দেখা যাবে প্যারিস অলিম্পিক্স, ইতিহাসে প্রথমবার ভারতীয় ফিড থাকছে! জিম্বাবোয়ের বিরুদ্ধে ফের ১০ উইকেটে জিতল টিম ইন্ডিয়া, T20I-তে গড়ল অভিনব নজির US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে সংসদে রাহুলের সেনাপতি কে? লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার বেছে নিলেন সনিয়া

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.