বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বাভাবিক হওয়ার পথে আমেরিকা, টিকার ২টি ডোজ নিলেই মিলবে মাস্ক থেকে মুক্তি
করোনা টিকার সম্পূর্ণ ডোজ নিলেই মার্কিন মুলুকে মিলবে মাস্ক থেকে মুক্তি (ছবি : রয়টার্স)
করোনা টিকার সম্পূর্ণ ডোজ নিলেই মার্কিন মুলুকে মিলবে মাস্ক থেকে মুক্তি (ছবি : রয়টার্স)

স্বাভাবিক হওয়ার পথে আমেরিকা, টিকার ২টি ডোজ নিলেই মিলবে মাস্ক থেকে মুক্তি

  • কোভিডের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর পথে আরও একধাপ এগিয়ে গেল আমেরিকা। করোনা রোধক টিকার দু'টি ডোজ নিলেই এবার থেকে মাস্ক ছাড়া রাস্তায় ঘুরতে পারবেন সেদেশের নাগরিকরা।

একটা সময়ে করোনার ধাক্কায় বিশ্বের সবথেকে ক্ষতিগ্রস্ত দেশ ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে সেখান থেকে ঘুরে দাঁড়ানোর পথে আরও একধাপ এগিয়ে গেল আমেরিকা। কোভিড পূর্ববর্তী স্বাভাবিক অবস্থায় ফেরার ইঙ্গিত দিল সেদেশ। মার্কিন স্বাস্থ্যকর্তা এই বিষয়ে জানিয়ে দেন, করোনা রোধক টিকার দু'টি ডোজ নিলেই এবার থেকে মাস্ক ছাড়া রাস্তায় ঘুরতে পারবেন সেদেশের নাগরিকরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন মঙ্গলবার এক নির্দেশিকা জারি করে জানায়, যাঁরা ফাইজার বা মর্ডানার ২টি ডোজ অথবা জনসন অ্যান্ড জনসনের ১টি ডোজ নিয়েছেন, তাঁরা রাস্তায় মাস্ক ছাড়া বের হতে পারবেন এবার থেকে। তবে যাঁরা এখনও টিকার কোনও ডোজ নেননি, তাঁদের এখনও রেস্তরাঁ বা কোনও জমায়েতে মাস্ক পরেই থাকতে হবে।

তবে করোনার বিরুদ্ধে সতর্কতা বজায় রাখার বার্তা দিয়ে আরও জানানো হয়েছে যে, কনসার্ট বা খেলাধুলোর ইভেন্টের মতো বড়সড় জমায়েতের ক্ষেত্রে টিকা নেওয়া ব্যক্তিকেও মাস্ক পরেই থাকতে হবে। উল্লেখ্য, করোনার আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত আমেরিকায় ৫ লক্ষ ৭০ হাজারেরও বেশি মৃত্যু হয়েছে।

এদিকে বিশেষজ্ঞদের মত, সিডিসির এই নির্দেশিকার পিছনে মূল উদ্দেশ্য মার্কিন জনগণকে টিকা নিতে উত্সাহ দেওয়া। আমেরিকায় ইতিমধ্যেই প্রাপ্তবয়স্কদের মধ্যে অর্ধেক মানুষের করোনার অন্তত ১টি টিকার ডোজ নেওয়া হয়ে গিয়েছে। তাছাড়া, এক-তৃতীয়াংশের বেশি পুরোপুরি টিকাকরণ করা হয়েছে। এই আবহে সিডিসি-র এই নির্দেশিকা আরও মানুষকে টিকা নিতে উৎসাহ দেবে বলে মত বিশেষজ্ঞদের। 

 

বন্ধ করুন