বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার থেকে হিন্দি সহ ১৬ ভাষাতে কোউইন, নয়া স্ট্রেনের খোঁজ করবে আরও ১৭টি ল্যাব
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (ছবি সৌজন্যে এএনআই)
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (ছবি সৌজন্যে এএনআই)

এবার থেকে হিন্দি সহ ১৬ ভাষাতে কোউইন, নয়া স্ট্রেনের খোঁজ করবে আরও ১৭টি ল্যাব

  • এবার থেকে ইংরেজির পাশাপাশি হিন্দি ভাষাতেও ব্যাবহার করা যাবে কোউইন অ্যাপ।

এবার থেকে ইংরেজির পাশাপাশি হিন্দি ভাষাতেও ব্যাবহার করা যাবে কোউইন অ্যাপ। শুধু হিন্দি নয়, আরও ১৪টি আঞ্চলিক ভাষাতে এই সুবিধা। হিন্দি, ইংরেজি সহ মোট ১৬টি ভাষাতে উপলব্ধ হবে কোউইন অ্যাপ। এছাড়া করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের খোঁজ করবে আরও ১৭টি ল্যাব। এদিন কেন্দ্রীয় সরকার এই ঘোষণাগুলি করল।

এদিন কোভিড সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর উচ্চপর্যায়ের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়ার কথা ঘোষণা করা হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের সভাপতিত্বে এই বৈঠকটি বসেছিল। সেই বৈঠকেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান যে করোনা ভাইরাসের সংক্রমণের উপর নজরদারি চালাতে INSACOG-এ আরও ১৭টি ল্যাবকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। যার অর্থ করোনা ভাইরাসের কোনও নতুন ভ্যারিয়েন্ট দেশে ঢুকে পড়েছে কি না, বা ভাইরাসের নতুন কোনও মিউটেশন হয়েছে কিনা, তার উপর নজর রাখতে আরও ১৭টি ল্যাবকে কাজে লাগাতে চলেছে কেন্দ্রীয় সরকার। বর্তনানে মাত্র ১০টি ল্যাবে এই নজরদারি চালানো হয়।

পাশাপাশি এদিন ভারত যে করোনা যুদ্ধে সঠিক পথে এগোচ্ছে, তা বোঝাতে ডঃ হর্ষ বর্ধন বলেন, গত ২৬ দিনে আজ প্রথমবার দেশের করোনায় দৈনিক সংক্রমণ ৩ লক্ষের গণ্ডির নিচে নামে। তাছাড়া সক্রিয় রোগীর কেস কমেছে ১ লক্ষ ১ হাজার ৪৬১।

এদিকে এদিন ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি করোনার ওষুধ টু-ডিঅক্সি-ডি-গ্লুকোজ বা ২ ডিজি স্বাস্থ্যমন্ত্রকের হাতে তুলে দেওয়া হল। আজ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং নিজে স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের হাতে এই ওষুধ তুলে দেন। প্রথম ব্যাচের ওষুধ স্বাস্থ্যমন্ত্রককে দেওয়া হয়েছে ডিআরডিও-র তরফে। ওষুধটি সরকারিভাবে স্বাস্থ্যমন্ত্রীর হাতে তুলে দিয়ে রাজনাথ সিং বলেন, 'এই ড্রাগটি করোনা রোগীদের চিকিৎসায় নতুন আশার আলো দেখাল।'

বন্ধ করুন