বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদ ভবনে লেগে গেল আগুন, তীব্র আতঙ্ক তৈরি হয়েছে, অগ্নিকাণ্ড নিয়ে ধোঁয়াশা
সংসদ ভবন, ফাইল ছবি (HT_PRINT)
সংসদ ভবন, ফাইল ছবি (HT_PRINT)

সংসদ ভবনে লেগে গেল আগুন, তীব্র আতঙ্ক তৈরি হয়েছে, অগ্নিকাণ্ড নিয়ে ধোঁয়াশা

  • শীতকালীন অধিবেশনে শাসক–বিরোধী তরজা সপ্তমে চড়েছে। সেখানে আগুন লেগে যাওয়ায় আরও উত্তেজনা ছড়িয়ে পড়ে।

বুধবার সংসদ ভবনে আগুন লেগে গেল। এখন শীতকালীন অধিবেশন চলছে সংসদ ভবনে। সুতরাং এই অগ্নিকাণ্ডের ঘটনায় তোলপাড় হযে গিয়েছে সংসদ ভবন। আজ, এই ঘটনায় তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। এমনিতেই শীতকালীন অধিবেশনে শাসক–বিরোধী তরজা সপ্তমে চড়েছে। সেখানে আগুন লেগে যাওয়ায় আরও উত্তেজনা ছড়িয়ে পড়ে। যদিও তৎপরতার সঙ্গে এই আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসা গিয়েছে।

ইতিমধ্যেই সাংসদদের সাসপেন্ড করা হয়েছে বলে গোটা সংসদ উত্তাল হয়ে রয়েছে। আজ গান্ধী মূর্তির পাদদেশে প্রতিবাদ জানাবেন সাংসদরা। এই পরিস্থিতিতে সংসদে আগুন লেগে যাওয়ার ঘটনা বেশ তাৎপর্যপূর্ণ। অনেকে বলছেন এই আগুন ইচ্ছা করে লাগিয়ে দেওয়া হয়েছিল। আসলে মোদী সরকার দেখাতে চায় এই সংসদ ভবন পুরনো হয়েছে। তাই নতুন যে নির্মাণ হচ্ছে সেটাই সঠিক পদক্ষেপ। যদিও এইসব কথায় কেউ কান দিতে চাইছেন না। তবে ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা এখনই বোঝা যাচ্ছে না।

আজ সংসদ ভবনে শীতকালীন অধিবেশনের তৃতীয় দিন। কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদরা হাজির থাকছেন সংসদে। সংসদ ভবনের বাইরে বিরোধীদের ধর্ণা চলছে। তার মধ্যেই সংসদ ভবনে অগ্নিকাণ্ড ঘিরে আতঙ্ক তৈরি হয়েছে। বুধবার সকাল ৮টা নাগাদ আগুন লাগে সংসদের ৫৯ নম্বর ঘরে। দ্রুততার সঙ্গে তা নেভাতে আসেন দমকল বাহিনী। কীভাবে আগুন লেগেছে তা স্পষ্ট নয়। অগ্নিকাণ্ডের কারণ খতিয়ে দেখা হচ্ছে। কোনও শর্ট সার্কিট হয়েছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

এবার ২৯ নভেম্বর থেকে শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। আর তা চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। তার মধ্যে সকালে এই অগ্নিকাণ্ডের ঘটনা শোরগোল ফেলে দিয়েছে। কী কারণে আগুন লাগল তা খতিয়ে দেখা হচ্ছে। বিষয়টি নিয়ে রিপোর্ট তৈরি করা হচ্ছে বলে খবর। সংসদ বিষয়ক মন্ত্রীকে সেই রিপোর্ট পেশ করা হবে। তবে সংসদ চলাকালীন প্রত্যেকদিন সবকিছু পরীক্ষা করা হয়। তারপরও আগুন লাগায় নানা প্রশ্ন দানা বাঁধছে।

বন্ধ করুন