বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেনের ওপর গোলাকার ঢাকনা আসলে কী? জানেন?
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ট্রেনের ওপর গোলাকার ঢাকনা আসলে কী? জানেন?

  • ট্রেনের কোচে যাত্রী সংখ্যা বেড়ে গেল তখন সতকর্তাপূর্বক দিক হিসাবে এই ভেন্টিলেটরকে ব্যবহার করা হয়।

ভারতীয় রেলকে এই ১৩০ কোটির দেশের লাইফলাইন মনে করা হয়। তবে রেলের এক বিশাল সাম্রাজ্যের মধ্যেও রয়েছে বহু রহস্য। বহু প্রশ্ন অনুসন্ধান জড়িয়ে রয়েছে এই ভারতীয় রেলের নানান দিককে নিয়ে। অনেকেরই কৌতূহল হয়, ট্রেনের প্রযুক্তিগত দিকের নানান বিষয় নিয়ে। বহু তার , যন্ত্র মাথায়-পিঠে নিয়ে চলা ট্রেনগুলির এক একটি অংশ নিয়ে বহু মানুষের মনে রয়েছে নানান প্রশ্ন। কৌতূহল রয়েছে ট্রেনের মাথায় গোলাকার ঢাকনার মতো অংশগুলি নিয়েও। আর সেই গোলাকার ঢাকনার মতো অংশের রহস্য এবার উন্মোচন করা যাক।

প্রসঙ্গত, ট্রেনের বগিগুলি সম্পূর্ণ প্যাক করা হয়, শুধুমাত্র দরজা এবং জানালা খোলা থাকে তবে কখনও কখনও এটি বন্ধও হয়ে যায় এবং এসি কোচেও একই ঘটনা ঘটে। যেহেতু প্যাক করা হয় কোচগুলি, তাই কোচের মাথায় ছোটো প্লেট লাগানো হয়, যাতে তা দিয়ে হাওয়া চলাচল করতে পারে। যেগুলিতে আপাতদৃষ্টিতে ট্রেনের মাথার ঢাকনা মনে করা হয়, সেগুলি আসলে ভেন্টিলেটর। ট্রেনের কোচে যাত্রী সংখ্যা বেড়ে গেল তখন সতকর্তাপূর্বক দিক হিসাবে এই ভেন্টিলেটরকে ব্যবহার করা হয়।

কিছু রিপোর্ট বলছে, এই বিশেষ রূপে তৈরি ভেন্টিলেটার গরমের সময় যাতে যাত্রীদের কষ্ট না হয়, তার জন্য বানানো। আর যাতে কোচগুলিতে গরমে হাওয়া চলাচল সঠিকভাবে হয়, তার দিকে নজর দিয়ে এই ধরনের বিশেষ গোলাকার ঢাকনার মতো অংশ বানানো হয় ট্রেনের ছাদের উপর। এই গোলাকার অংশে ভিতরের দিকে একটি জালি থাকে। এই জালির উপর একটি প্লেট বসানো থাকে যাতে বৃষ্টির জল না ঢুকে যায় ভিতরে।

বন্ধ করুন