বাড়ি > ঘরে বাইরে > ভুয়ো খবর রুখতে এবার দিল্লি পুলিশের 'বাগী' ক্যাম্পেন
দিল্লিতে শান্তি ফেরাতে এবার বাগী হওয়ার ডাক দিল দিল্লি পুলিশ
দিল্লিতে শান্তি ফেরাতে এবার বাগী হওয়ার ডাক দিল দিল্লি পুলিশ

ভুয়ো খবর রুখতে এবার দিল্লি পুলিশের 'বাগী' ক্যাম্পেন

  • দিল্লির পরিস্থিতিকে ফের অশান্ত করতে ভুয়ো এবং মিথ্যা খবর প্রচার করে ফায়দা তোলার চেষ্টা করছে বেশ কিছু সংগঠন ও নেটওয়ার্ক।সেই প্রোপাগ্যান্ডার বিরুদ্ধেই এবার জোর গলায় বিদ্রোহ ঘোষণা দিল্লি পুলিশ।

দিল্লি পুলিশ এবার ‘বাগী’ হওয়ার ডাক দিল। এই বিদ্রোহী হয়ে উঠার ঘোষণা সেই সব মানুষের বিরুদ্ধে যারা, ধীরে ধীরে স্বাভাবিকের পথে হাঁটা দিল্লির পরিস্থিতিকে ফের অশান্ত করতে ভুয়ো এবং মিথ্যা খবর প্রচার করেছে। সেই প্রোপাগ্যান্ডার বিরুদ্ধেই এবার জোর গলায় বিদ্রোহ ঘোষণা দিল্লি পুলিশ। আর এই কাজে তাঁদের হাতিয়ার টাইগার শ্রফের ছবি বাগী। একদম ফিল্মি কায়দায় তাঁরা জানিয়েছে, যারা দিল্লিতে ঘৃণার আগুন ছড়িয়ে দিচ্ছে সেই সব ব্যক্তি এবং তাদের নেটওয়ার্ক খুঁজে বার করে সমূলে উচ্ছেদ করা হবে। দিল্লি পুলিশের তরফে শুরু করা হয়েছে 'বাগী ক্যাম্পেন'। যার ট্যাগ লাইন হল, ‘সমস্ত মিথ্য তথ্য ছড়িয়ে দেওয়া নেটওয়ার্কের বিরুদ্ধে বিদ্রোহী হয়ে উঠুন। যারা ভুয়ো খবর ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে সজাগ থাকুন। মিথ্যার বিরুদ্ধে একত্রিত হন’।

রবিবার সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়িয়ে পড়ে নতুন করে উত্তর-পূর্ব দিল্লিতে হিংসা ছড়িয়ে পড়েছে। যার জেরে ফের অশান্ত হয়ে পড়ে দিল্লি। আনুষ্ঠানিক বিবৃতি জারি করে দিল্লি পুলিশের তরফে জানানো হয়, এই খবর সম্পূর্ন মিথ্যা।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলন কেন্দ্র করে গত কয়েক দিন ধরে উত্তর-পূর্ব দিল্লিতে চলেছে হিংসার আগুন জ্বলছে। সেই আগুন পুড়ে ছাড়খার হয়ে গিয়েছে ৪৮ জনের প্রাণ। ধ্বংস হয়েছে বিপুল পরিমাণ সম্পত্তি। প্রশাসনিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে এই দাঙ্গায় ১২২ টি বাড়ি, ৩২২টি দোকান এবং ৩০১টি গাড়ি সম্পূর্নরূপে ধ্বংস হয়ে গিয়েছে।

দিল্লি পুলিশের ডেপুটি কমিশানের অফিশিয়্যাল টুইটার হ্যান্ডেল থেকে ঘোষণা করা হয়, 'এটা বাগীর সিজন চলছে। আমরা বাগী (বিদ্রোহী) মিথ্যা এবং ভুয়ো খবরের বিরুদ্ধে। আর আপনি? তৈরি হয়ে পড়ুন ভুয়ো খবরের বিরুদ্ধে বাগী হয়ে উঠতে। সমস্ত মিথ্যা প্রচারণামূলক নেটওয়ার্কের বিরুদ্ধে বিদ্রোহী হয়ে উঠুন।যারা ভুয়ো খবর ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে সজাগ থাকুন। মিথ্যার বিরুদ্ধে একত্রিত হন’।


ইতিমধ্যেই দিল্লি পুলিশ ভুয়ো খবর ছড়ানোর ঘটনায় ২০ জনকে গ্রেফতার করেছে। যার মধ্যে রয়েছে ২৪ বছরের এক যুবক। সোশ্যাল মিডিয়ায় কয়েক হাজার ফলোয়ার থাকা এই যুবক দিল্লির নানান প্রান্তে হিংসার ভুয়ো খবর পোস্ট করেছে নিজের অ্যাকাউন্ট থেকে। পুলিশের কাছে রবিবার রাতে দিল্লির নানান প্রান্ত থেকে দাঙ্গার খবর নিয়ে ১৮৮০ ফোন এসেছে। এবং প্রত্যেকটি ফোনই ভুয়ো।

গোয়েন্দা সূত্রে খবর, ভারতের রাজধানীতে হিংসা ছড়িয়ে দিতে মিথ্যা প্রচারণায় মদত দিচ্ছে পাকিস্তান।জানা গিয়েছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রায় ৫০০ ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে দেশের নানান প্রান্তে ভুয়ো খবর ছড়িয়ে দিতে। গোয়েন্দা সংস্থা এবং স্বরাষ্ট্র মন্ত্রকে সাইবার ইউনিট জানিয়েছে সেগুলোর বেশিরভাগই সীমান্ত পারে তৈরি করা হয়েছে।




বন্ধ করুন