বাড়ি > ঘরে বাইরে > আপাতত বিজয় মালিয়ার ভারতে প্রত্যর্পণ হচ্ছে না, সাফ জানাল ব্রিটেন
বিজয় মালিয়া
বিজয় মালিয়া

আপাতত বিজয় মালিয়ার ভারতে প্রত্যর্পণ হচ্ছে না, সাফ জানাল ব্রিটেন

গুজব রটেছে যে যেকোনও মুহূর্তে দেশে ফিরতে পারেন মালিয়া। 

বুধবার এক সংবাদসংস্থার প্রকাশিত খবরের পর রটে গিয়েছিল যে বিজয় মালিয়ার প্রত্যার্পণ এখন আর মাত্র সময়ের অপেক্ষা। হয়তো ১-২ দিনের মধ্যেই ভারতে ফিরবেন তিনি। কিন্তু সে গুড় বালি। এদিন ব্রিটেনের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হল যে আপাতত ফিরছেন না বিজয় মালিয়া। একটি গোপন আইনি ইস্যুর জেরে মালিয়াকে ভারতে ফেরোনো যাচ্ছেনা বলে তাদের দাবি। তবে যত দ্রুত সম্ভব এই বিষয়টি মিটিয়ে ফেলার চেষ্টা করা হচ্ছে বল জানিয়েছে তারা। 

আর্থিক তছরুপের দায় ভারত ফেরত চায় মালিয়াকে। এপ্রিল মাসে প্রত্যর্পণ মামলায় পরাজিত হন এই শিল্পপতি। তারপর সুপ্রিম কোর্টে আবেদন করতে চেয়েছিলেন তিনি, কিন্তু রাজি হয়নি ইউনাইটেড কিংডমের হাই কোর্ট। তখনই কার্যত মালিয়ার ভারতে ফেরা পাকা হয়ে যায়। 

এদিন ব্রিটিশ হাইইকমিশনের মুখপাত্র বলেন যে একটি গোপনীয় আইনি বিষয় আছে, যেটি না মেেটা অবধি মালিয়া ফিরতে পারবেন না। ব্রিটিশ আইন অনুযায়ী সেই বিষয়টি না মিটলে প্রত্যর্পণ হব না, সাফ জানিয়ে দেন মুখপাত্র। তবে এই বিষয়টি কী, সেই নিয়ে মুখে কুলুপ আঁটেন তিনিি। 

ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। এখনও মালিয়ার কাছে বিকল্প আছে মানবাধিকার সম্পর্কিত ইউরোপীয় কোর্টে আপিল জানানোর। বিজয় মালিয়া পলিটিক্যাল অ্যাসাইলাম চাইতে পারেন ব্রিটেনে, এমন সম্ভাবনার কথাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

 

 

 

বন্ধ করুন