বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধু বিয়ের জন্য ধর্মান্তকরণ করা যাবে না- এলাহাবাদ হাইকোর্ট
ফাইল ছবি
ফাইল ছবি

শুধু বিয়ের জন্য ধর্মান্তকরণ করা যাবে না- এলাহাবাদ হাইকোর্ট

২০১৪-র দেওয়া রায়ের পুনরাবৃত্তি করল আদালত। 

শুধু বিয়ে করার জন্য ধর্ম পরিবর্তন করা বলবৎ নয় বলে জানাল এলাহাবাদ হাইকোর্ট। ভিন্ন ধর্মালম্বী এক যুগলের পিটিশন খারিজ করে এই কথা জানায় হাইকোর্ট। পিটিশনে বলা হয়েছিল যে পুলিশ ও মেয়েটির বাবা যেন দম্পতির বৈবাহিক জীবনে হস্তক্ষেপ না করে, সেই সংক্রান্ত নির্দেশ দিক আদালত। 

পিটিশনে দাবি করা হয়েছিল যে প্রিয়াংশী ওরফে সমরিন ও তাঁর স্বামী জুলাই মাসে বিয়ে করেছে। কিন্তু মেয়েটির পরিবারের লোকেরা হস্তক্ষেপ করছে বৈবাহিক জীবনে। বিচারপতি এমসি ত্রিপাঠি বলেন যে প্রিয়াংশী বিয়ের ঠিক এক মাস আগে ধর্ম পরিবর্তন করেছে। অর্থাৎ এটি স্পষ্ট যে বিয়ে করার জন্যই ধর্ম বদলেছে এই তরুণী। মুসলমান ধর্মালম্বী সমরিন ২৯ জুন ধর্ম পরিবর্তন করেন ও পরে ৩১ জুলাই বিয়ে করেন। 

নুর জাহান বেগম মামলায় ২০১৪ সালে এলাহাবাদ হাইকোর্ট বলেছিল যে শুধু বিয়ের জন্য ধর্মান্তকরণ মেনে নেওয়া যাবে না। সেই মামলার প্রসঙ্গ টেনেই পিটিশনটি এদিন খারিজ করে দেয় আদালত। 

নুর জাহান বেগম মামলায় আদালতের সামনে প্রশ্ন ছিল যে একটি হিন্দু মেয়ের ইসলাম সম্বন্ধে কোনও জ্ঞান না থাকা অবস্থায় কেবল মুসলমান ছেলের সঙ্গে বিয়ে করার জন্য ধর্ম পরিবর্তন করা কি বৈধ। মুসলমানদের ধর্মীয় বই কোরানের সাহায্য নিয়ে এলাহাবাদ হাই কোর্ট তখন বলে যে এমন ক্ষেত্রে বিয়ের জন্য ধর্মপরিবর্তন ভ্যালিড নয়। এবার সেই রায়ই ফের ব্যবহার করল আদালত। 

বন্ধ করুন