বাড়ি > ঘরে বাইরে > 'ভারতে যাবেন না', নয়া অ্যাডভাইজারি আমেরিকার, চিকিৎসার ‘সীমাবদ্ধতা’-য় উদ্বেগ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি সৌজন্য রয়টার্স)
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি সৌজন্য রয়টার্স)

'ভারতে যাবেন না', নয়া অ্যাডভাইজারি আমেরিকার, চিকিৎসার ‘সীমাবদ্ধতা’-য় উদ্বেগ

  • ভারতে চিকিৎসার পর্যাপ্ত সুযোগ মিলবে কিনা, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা।

করোনাভাইরাসের জেরে মার্কিন নাগরিকদের ভারতে না যাওয়ার পরামর্শ দিল আমেরিকা। তবে বাংলাদেশ ও পাকিস্তানে যাতায়াতের ক্ষেত্রে বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়েছে।

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির মধ্যে আমেরিকানদের জন্য বিশ্বের সর্বত্র যাতায়াত সংক্রান্ত অ্যাডভাইজারি জারি করেছিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। বিশ্বের একাংশে করোনার দাপট কিছুটা কমার পর গত অগস্টে দেশভিত্তিক ভ্রমণ সংক্রান্ত নিয়ম চালু করা হয়। ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’-এর সঙ্গে আলোচনা করে পূর্ণাঙ্গ তালিকা তৈরি করা হয়। তখন অধিকাংশ দেশকে ‘চতুর্থ পর্যায় : ভ্রমণ করবেন না’ তালিকায় রাখা হয়েছিল। 

এবার নয়া তালিকায় ভারতকে চতুর্থ পর্যায়েই রেখে দেওয়া হয়েছে। তবে বাংলাদেশ ও পাকিস্তান, মেক্সিকো, কুয়েত-সহ ছ'টি দেশ একধাপ এগিয়ে তৃতীয় পর্যায়ে (পুনর্বিবেচনা করে দেখার পর্যায়) ঠাঁই পেয়েছে। অর্থাৎ সেই দেশগুলিতে যাওয়ার ক্ষেত্রে পুরোপুরি বিধিনিষেধ রাখা হয়নি।

করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় খবর দেখুন

একট বিবৃতিতে মার্কিন প্রশাসনের তরফে বলা হয়েছে, ‘পরিস্থিতির পরিবর্তন হচ্ছে। তাই সিডিসি (সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন) ও অন্যান্য সংস্থার সঙ্গে আলোচনার ভিত্তিতে সারা বিশ্বের স্বাস্থ্য ও সুরক্ষা সংক্রান্ত পরিস্থিতির উপর আমরা নজর রেখে চলেছি।’

ভ্রমণ সংক্রান্ত সেই অ্যাডভাইজারির পেজে বলা হয়েছে, ‘কোভিড ১৯-এর জন্য ভারতে যাবেন না।’ একইসঙ্গে তাতে বলা হয়েছে, ‘অপরাধ এবং সন্ত্রাসবাদের জন্য ভারতে বাড়তি সতর্কতা অবলম্বন করুন।’ ভারতে যেতে চাওয়া আমেরিকানদের ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ পরামর্শ দিয়েছে, ‘ভারতে কোভিড ১৯-এর ঝুঁকি বেশি। যদি আপনারা ভারতে অসুস্থ হয়ে পড়েন এবং চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে সেই সংক্রান্ত পরিষেবা সীমাবদ্ধ।’

বন্ধ করুন