বাড়ি > ঘরে বাইরে > 'মিলিতভাবে নয়া সভাপতি খুঁজে নিন', নেতৃত্ব নিয়ে চিঠির জবাব সোনিয়ার
কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী (ফাইব ছবি, সৌজন্য টুইটার)
কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী (ফাইব ছবি, সৌজন্য টুইটার)

'মিলিতভাবে নয়া সভাপতি খুঁজে নিন', নেতৃত্ব নিয়ে চিঠির জবাব সোনিয়ার

  • আগামিকাল কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক।

ঔরঙ্গজেব নকশবন্দী

তিনি আর কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করতে চান না। দলের নেতৃত্ব নিয়ে যে কংগ্রেস নেতারা চিঠি দিয়েছেন, মিলিতভাবে তাঁদেরই দলের প্রধান খুঁজে দেওয়া উচিত। এমনটাই জানিয়েছেন সোনিয়া গান্ধী। বিষয়টির সঙ্গে অবহিত নেতানেত্রীরা তেমনটাই বলেছেন।

নাম গোপন রাখার শর্তে এক বর্ষীয়ান কংগ্রেস নেতা জানিয়েছেন, সোনিয়া স্পষ্ট করে দিয়েছেন যে দলের মসনদে বসার তাঁর কোনও ইচ্ছা নেই। গত ১০ অগস্ট দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে যখন তাঁকে আরও একবার সভাপতি হওয়ার আর্জি জানানো হয়েছিল, তখনও তিনি সেই একই কথা বলেছিলেন। অসংখ্যবার জোরাজুরির পর অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে কাজ চালিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছিলেন সোনিয়া। তবে শর্ত দিয়েছিলেন যে তাঁর পরিবর্তে দ্রুত কাউকে দলের মসনদে বসানো হবে।

গত লোকসভা কংগ্রেসের ভরাডুবির দলের সভাপতিত্ব ছেড়ে দিয়েছিলেন রাহুল গান্ধী। ওয়ার্কিং কমিটির বৈঠকে গান্ধী পরিবারের বাইরে থেকে কাউকে দলের শীর্ষপদে বসানোর পক্ষেও সওয়াল করেছিলেন। শেষপর্যন্ত সোনিয়াকে অন্তর্বর্তীকালীন সভাপতি পদে বসিয়ে সামাল দেওয়া হচ্ছিল। কিন্তু সেই মেয়াদও এক বছর পার হয়ে গিয়েছে। তারইমধ্যে নেতৃত্ব নিয়ে চিঠির জবাবে সোনিয়াও গান্ধী পরিবারের বাইরের কাউকে সভাপতি করার পরামর্শ দিয়েছেন বলে দাবি করেছেন ওই বর্ষীয়ান নেতা।

‘হিন্দুস্তান টাইমস’ জানতে পেরেছে, মাসখানেক ধরে চিঠির সলতে পাকানো হচ্ছিল। একাধিক নেতা ‘হিন্দুস্তান টাইমস’-কে জানিয়েছেন, চিঠির ক্ষেত্রে মূল উদ্যোগ নিয়েছিলেন রাজ্যসভার সাংসদ গুলাম নবি আজাদ এবং কপিল সিব্বল।

বন্ধ করুন