বাড়ি > ঘরে বাইরে > এবার স্মার্টফোনে Gmail অ্যাপেই মিলবে Meet, ভিডিয়ো কলে কড়া টক্কর Zoom-কে
আগামী কয়েক সপ্তাহের মধ্যে সমস্ত স্মার্টফোনে এই ফিচার পাওয়া যাবে।
আগামী কয়েক সপ্তাহের মধ্যে সমস্ত স্মার্টফোনে এই ফিচার পাওয়া যাবে।

এবার স্মার্টফোনে Gmail অ্যাপেই মিলবে Meet, ভিডিয়ো কলে কড়া টক্কর Zoom-কে

  • অ্যান্ড্রয়েড ও iOS-এ Gmail অ্যাপে Google Meet-এর শর্টকাট সংযোজন করা হয়েছে। Gmail-এর ডেস্কটপ ভার্সনে আগে থেকেই Google Meet ছিল। এবার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য Gmail অ্যাপ থেকে Google Meet ভিডিয়ো কলের সুযোগ করে দেওয়া হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের জেরে লকডাউনের পর থেকেই ভিডিয়ো কলিং অ্যাপের চাহিদা উত্তরোত্তর বেড়েছে। এই প্রতিযোগিতায় সদ্য বাজারে আসা Zoom এগিয়ে গিয়েছে। অন্য দিকে গুগল, মাইক্রোসফট ও ফেসবুকের মতো পুরনো খেলোয়াড়রা নিজেদের আরও উন্নতিসাধনে ব্রতী হয়েছে।

আর এই উন্নয়নসাধনের প্রক্রিয়াকে আরও একধাপ এগিয়ে নিয়ে গিয়েছে গুগল। জানা গিয়েছে, অ্যান্ড্রয়েড ও iOS-এ Gmail অ্যাপে Google Meet-এর শর্টকাট সংযোজন করা হয়েছে। Gmail-এর ডেস্কটপ ভার্সনে আগে থেকেই Google Meet ছিল। এবার স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য Gmail অ্যাপ থেকে Google Meet ভিডিও কলের সুযোগ করে দেওয়া হয়েছে।

গুগলের এই পদক্ষেপে বুদ্ধিমত্তার পরিচয় স্পষ্ট। কারণ নতুন কোনও অ্যাপ ডাউনলোড করতে বলার থেকে, একটি সর্বজনগ্রাহ্য ও বহুল ব্যবহৃত অ্যাপের মধ্যে অপর একটি অ্যাপ জুড়ে দিয়ে সাধারণ মানুষকে তা ব্যবহারে উৎসাহিত করা অনেক বেশি সহজ। সারা বিশ্বে Gmail-এর ১.৫ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছেন। বোঝাই যাচ্ছে, এই মেলিং অ্যাপের মধ্যে Google Meet-এর সংযুক্তি ঘটিয়ে Zoom-কে টক্কর দিতে প্রস্তুত গুগল।

গুগলের তরফে একটি ব্লগ পোস্টে ঘোষণা করা হয়েছে যে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে সমস্ত স্মার্টফোনে এই ফিচার পাওয়া যাবে। তার পর ব্যবহারকারীরা Gmail অ্যাপে একটি নতুন Meet ট্যাব দেখতে পাবেন। এই ট্যাবের মাধ্যমে ব্যবহারকারী তাঁর ক্যালেন্ডারে শিডিউল করে রাখা সমস্ত আপকামিং Google Meet কল দেখতে পাবেন। একটি মাত্র ট্যাপেই তা জয়েনও করা যাবে।

আবার Gmail অ্যাপে আর একটি শর্টকাট দেখতে পাবেন ব্যবহারকারীরা, এ ক্ষেত্রে New meeting-এ ট্যাপ করে একটি নতুন কল শুরু করা যাবে। New meeting-এ ক্লিক করলে একটি লিঙ্ক ক্রিয়েট হবে, যাদের সঙ্গে আপনি যোগাযোগ করতে ইচ্ছুক, তাদের এই লিঙ্ক শেয়ার করে আমন্ত্রণ জানাতে পারেন। আবার কোনও কল চালু থাকাকালীন, ‘Join with a code’ ফিচারের মাধ্যমে অন্য কোনও ব্যক্তিকেও সেখানে যুক্ত করা যাবে।

অন্য দিকে এমন অনেক ব্যক্তিই আছেন, যাঁদের এই ফিচারের কোনও দরকার নেই। সে ক্ষেত্রে Gmail থেকে এটি সরিয়ে ফেলারও উপায় রয়েছে। ইনবক্সের ওপরের বাঁ দিকের হ্যামবার্গার মেনু থেকে সেটিংসে গিয়ে Account ট্যাপ করতে হবে। এর পর নীচে স্ক্রল করে uncheck Meet করলেই ফিচারটি সরিয়ে ফেলা যাবে।

বন্ধ করুন