অমিত শাহ (PTI)
অমিত শাহ (PTI)

এনআরসির সঙ্গে কোনও সম্পর্ক নেই- NPR প্রসঙ্গে অমিত শাহ

মঙ্গলবার এনপিআর নিয়ে সবুজ সঙ্কেত দিয়েছে ক্যাবিনেট।

জাতীয় জনসংখ্যা পঞ্জিকা (ন্যাশনাল পপুলেশন রেজিস্টার) ও জাতীয় নাগরিকপঞ্জীর (ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন) মধ্যে কোনও সম্পর্ক নেই বলে এদিন জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবারই এনপিআর আপডেটের করার জন্য টাকা বরাদ্দ করেছে ক্যাবিনেট। বিরোধীদের মতে এনপিআর আসলে এনআরসির প্রথম ধাপ। সেই তত্ত্বকে খণ্ডন করলেন শাহ।

এনপিআর নিয়ে বলেন যে যারা দেশে থাকেন তাদের জন্য এই প্রক্রিয়া। এতে কোনও নথি দেখাতে হবে না। দেশের মানুষের জন্য সুচারু ভাবে বিকাশের প্রকল্প পরিকল্পনা করার জন্য এনপিআর বলে জানিয়েছেন তিনি।

রবিবার রামলীলা ময়দানে প্রধানমন্ত্রী বলেন এখনও এনআরসি নিয়ে কোনও আলোচনা শুরু হয়নি। সেই কথাকে সমর্থন করে শাহ বলেন যে এখনও সরকারি স্তরে এই নিয়ে কথা চালু হয়নি। এনআরসি ভবিষ্যতে করা হবে কিনা, সেটা নিয়ে খোলসা করে কিছু বলেননি তিনি।

এনপিআরের তথ্য এনআরসিতে ব্যবহার করা যাবে না বলেও জানান তিনি। কেরল ও পশ্চিমবঙ্গ ইতিমধ্যেই বলে দিয়েছে তারা এনপিআর করতে দেবে না। শাহ বলেন তিনি রাজ্যদের বোঝানোর চেষ্টা করবেন যাতে গরীবরা কোনও ভাবে সরকারি স্কিমের সুযোগ থেকে বঞ্চিত না হয়।

অসম সহ বিভিন্ন জায়গায় যে ডিটেনশন ক্যাম্প আছে, সেগুলির সঙ্গে এনআরসির কোনও সম্পর্ক নেই বলেই দাবি করেন তিনি। শাহ বলেন যে ওখানে বিদেশি অনুপ্রবেশকারীদের রাখা হয়, যাদের তাদের স্বদেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে। নাগরিকত্ব আইন নিয়ে মানুষের সচেতনতা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে বলেও জানান তিনি।




বন্ধ করুন