দিল্লি বিধানসভায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল
দিল্লি বিধানসভায় মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

দিল্লি বিধানসভার বিশেষ অধিবেশনে পাশ হল NRC ও NPR বিরোধী প্রস্তাব

  • এদিন বিধানসভায় কেজরিওয়াল জানতে চান, কতজনের বার্থ সার্টিফিকেট রয়েছে? জবাবে ৭০ আসনের দিল্লি বিধানসভায় মাত্র ৯ জন হাত তোলেন।

সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসেও চিঁড়ে ভিজল না। শুক্রবার বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে NRC ও NPR বিরোধী প্রস্তাব পাশ করল দিল্লির আম আদমি পার্টির সরকার। এদিনন কেন্দ্রীয় সরকারের কাছে NRC ও NPR প্রত্যাহারের আহ্বান জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বিধানসভায় NRC ও NPR-এর বিরোধিতা করে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, ‘আমার, আমার স্ত্রীর, আমার গোটা মন্ত্রিসভার নাগরিকত্ব প্রমাণের জন্য বার্থ সার্টিফিকেট নেই। তাহলে কি আমাদের ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে।’ এমনকী কেন্দ্রীয় মন্ত্রীদের সবার বার্থ সার্টিফিকেট নেই বলে চ্যালেঞ্জ ছোড়েন কেজরিওয়াল।



এদিন বিধানসভায় কেজরিওয়াল জানতে চান, কতজনের বার্থ সার্টিফিকেট রয়েছে? জবাবে ৭০ আসনের দিল্লি বিধানসভায় মাত্র ৯ জন হাত তোলেন। এর পর কেজরিওয়াল বলেন, ’৬১ জন বিধায়কের বার্থ সার্টিফিকেট নেই। তাহলে কি তাদের ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে?’

বলে রাখি, বৃহস্পতিবার রাজ্যসভায় দিল্লি হিংসা নিয়ে আলোচনার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, NPR-এ কেউ যদি কোনও নথি না দিতে পারে তাহলেও তাকে ‘সন্দেহজনক’ শ্রেণিতে রাখার কোনও ব্যবস্থা নেই। যদিও অমিত শাহের আশ্বাসে যে বিরোধী রাজনীতির গতিপথ বদলাবে না এদিন তা স্পষ্ট হল।

আগেই CAA ও NRC বিরোধী প্রস্তাব পাশ করেছে কেরল, পঞ্জাব, পশ্চিমবঙ্গ-সহ একাধিক রাজ্যের বিধানসভা।



বন্ধ করুন