বাংলা নিউজ > ঘরে বাইরে > স্ত্রী বা স্বামীর নামে PPF অ্যাকাউন্ট? জানুন কীভাবে সুদে আয়কর বাঁচাবেন
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

স্ত্রী বা স্বামীর নামে PPF অ্যাকাউন্ট? জানুন কীভাবে সুদে আয়কর বাঁচাবেন

ইতিমধ্যেই দেড় লক্ষ টাকার সীমা অতিক্রম করে ফেলেছেন এবং আরও বিনিয়োগ করতে চাইছেন? রয়েছে বিশেষ পন্থা।

বিনা ঝুঁকিতে বিনিয়োগের ক্ষেত্রে পিপিএফ (Public Provident Fund, PPF) একটি জনপ্রিয় ক্ষেত্র। এর প্রধান কারণ দুইটি। এক হল এর রিটার্নের নিশ্চয়তা। দ্বিতীয় কারণ হল আয়করে ছাড়। ১.৫ লাখ টাকা বিনিয়োগে মেলে করছাড়।

কিন্তু যাঁরা ইতিমধ্যেই দেড় লাখ টাকার সীমাটি অতিক্রম করে ফেলেছেন এবং আরও বিনিয়োগ করতে চাইছেন? তাঁদের জন্যও রয়েছে বিশেষ পন্থা। এমনটাই বলছেন আয়কর ও বিনিয়োগ বিশেষজ্ঞরা।

তবে একটিই শর্ত। বিবাহিত হতে হবে। বিবাহিত ব্যক্তিরা স্বামী বা স্ত্রী'র নামে একটি PPF অ্যাকাউন্ট খুলতে পারেন এই ধরনের ক্ষেত্রে। বিশেষজ্ঞদের মতে, এর ফলে খুব সহজেই বিনিয়োগকারীরা আরও PPF-এ বিনিয়োগ করে সুদ পাবেন। যদিও আয়করে ছাড়ের সীমা সেই দেড় লাখ টাকাই থাকবে।

এই বিষয়টি ঠিক কতটা সুবিধাজনক, তা ফি-অনলি ইনভেস্টমেন্ট অ্যাডভাজার্স নামক সংস্থার বিশেষজ্ঞ হর্ষ রংটা তুলে ধরেন। তিনি বলেন, 'যদি কোনও বিনিয়োগকারী ইতিমধ্যেই তাঁর পিপিএফ-এর ১.৫ লাখ টাকার উর্ধ্বসীমা অতিক্রম করে ফেলেন, সেক্ষেত্রে এটি একটি ভালো অপশন। এর ফলে দেড় লাখ টাকার বদলে পিপিএফ-এ তিন লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে।'

তবে এর ফলে আরও কর ছাড় মিলবে, এমনটা ভাবার কোনও কারণ নেই। করছাড় ১.৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগেই সীমাবদ্ধ থাকবে। কিন্তু অতিরিক্ত টাকা বিনিয়োগের মাধ্যমে ম্যাচিওরিটিতে সুদের টাকা আরও বেশি পাবেন বিনিয়োগকারী।

বন্ধ করুন