বাংলা নিউজ > ঘরে বাইরে > অবশেষে ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট চুক্তি সম্পন্ন করল ইউনাইটেড কিংডম
অবশেষে হল চুক্তি (AP)
অবশেষে হল চুক্তি (AP)

অবশেষে ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট চুক্তি সম্পন্ন করল ইউনাইটেড কিংডম

  • ২০১৬ সালে গণভোটের পর ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন

একেবারে স্লগ ওভারে গিয়ে ব্রেক্সিট বাণিজ্য চুক্তি সম্পন্ন করল ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউনাইটেড কিংডম। হাতে মাত্র সাত দিন বাকি ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়ার। তার আগে সম্পন্ন হল এই চুক্তি। 

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লেয়েন বলেন যে অনেকটা রাস্তা অতিক্রম করার পর ভালো চুক্তি হয়েছে। এটি ভালো ও ভারসাম্যের চুক্তি, যেটা করা সঠিক কাজ হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন উচ্ছ্বসিত ছবি টুইট করেন নিজের বাড়ির থেকে। ক্যাপশন দিয়েছেন ডিল ইজ ডান, অর্থাৎ চুক্তি সম্পন্ন। ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিসের সূত্রে বলা হয়েছে যে তারা তাদের টাকা, সীমান্ত, আইন, বাণিজ্য ও মাছ ধরার জলের নিয়ন্ত্রণ ফেরত নিয়েছে। 

২০১৬ সালে গণভোটের পর ইউরোপিয়ান ইউনিয়ন ছাড়ার সিদ্ধান্ত নেয় ব্রিটেন। ৩১ জানুয়ারি আনুষ্ঠানিক ভাবে ইউ ছেড়ে দেবে ব্রিটেন। পয়লা জানুয়ারি থেকেই শুরু হয়ে যাবে নয়া নিয়মকানুন। শেষবেলায় চুক্তি হওয়ায় কিছুটা হলেও জারি থাকবে নিরবিচ্ছিন্ন ভাবে ব্যবসা বাণিজ্যের ধারা। তবে কিছুটা সমস্যা হবেই কারণ ৪৮ বছরের সম্পর্ক ছিন্ন করছে ব্রিটেন। এখনও প্রকাশ্যে আসেনি চুক্তির খুঁটিনাটি তবে মনে করা হচ্ছে কোনও শুল্ক থাকবে না ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউনাইটেড কিংডম। 

বন্ধ করুন