বাংলা নিউজ > ঘরে বাইরে > জোড়া বিল পাশে হিন্দি ও ইংরেজিতে চাষিদের অভিনন্দন মোদীর, এক ঘণ্টা পর পঞ্জাবিতেও
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

জোড়া বিল পাশে হিন্দি ও ইংরেজিতে চাষিদের অভিনন্দন মোদীর, এক ঘণ্টা পর পঞ্জাবিতেও

  • তুুমুল অশান্তির মধ্যে রাজ্যসভায় ধ্বনি ভোটে জোড়া কৃষি বিল পাশ হয়ে গিয়েছে।

অঙ্কের বিচারে সুবিধাজনক অবস্থায় ছিল তাঁর সরকার। তাও শেষবেলায় কিছুটা যেন অস্বস্তি তৈরি হয়েছিল। সেইসব বাধা কাটিয়ে সংসদের উভয় কক্ষেই পাশ হয়ে গিয়েছে জোড়া কৃষি বিল। যা ভারতীয় কৃষির ক্ষেত্রে ‘ঐতিহাসিক’ মুহূর্ত বলে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার তুুমুল অশান্তির মধ্যে রাজ্যসভায় ধ্বনি ভোটে পাশ হয়ে যায় ‘কৃষি পণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ বিল। তারপরই টুইটারে মোদী বলেন, ‘ভারতের কৃষির ইতিহাসে সন্ধিক্ষণের মুহূর্ত সংসদে গুরুত্বপূর্ণ বিল পাশের জন্য আমাদের পরিশ্রমী চাষিদের অভিনন্দন। যা কৃষিক্ষেত্রের সার্বিক রূপান্তর নিশ্চিত করবে এবং কোটি কোটি চাষির ক্ষমতায়ন করবে।’

মোদীর দাবি, দীর্ঘদিন ধরে দেশের চাষিরা বিভিন্ন বাধার সম্মুখীন হয়েছেন। ফড়েদের দাপটে তাঁদের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছিল। সংসদে যে বিলগুলি পাশ হয়েছে, তা চাষিদের এইসব প্রতিকূলতা থেকে রক্ষা করবে বলে দাবি করেছেন মোদী। তিনি বলেন, ‘এই বিলগুলি কৃষকদের আয় দ্বিগুণ করা এবং তাঁদের আরও সুবিধা নিশ্চিত করার বিষয়টি সহজ করে তুলবে।’

বিলের স্তুতির পাশাপাশি তাৎপর্যপূর্ণ ভাবে হিন্দি, ইংরেজি ও পঞ্জাবি ভাষায় টুইট করেছেন মোদী। দুপুর ৩ টে ১৫ মিনিট থেকে ৩ টে ১৭ মিনিট পর্যন্ত হিন্দিতে টুইট করেছেন। ৩ টে ২০ মিনিট থেকে পরবর্তী ন'মিনিটে ইংরেজিতে চারটি টুইট করেছেন মোদী। তার এক ঘণ্টা পরও (বিকেল ৪ টে ৪০ মিনিটে) পঞ্জাবি ভাষায় মোদীর একের পর এক টুইট আসতে থাকে।

রাজনৈতিক মহলের মতে, পঞ্জাবি ভাষায় টুইট বিশেষ গুরুত্ব বহন করে। কারণ দেশের বিভিন্ন প্রান্তে নয়া কৃষি বিলগুলির প্রতিবাদে বিক্ষোভ হলেও পঞ্জাব এবং হরিয়ানায় ক্ষোভের আঁচ সবথেকে বেশি। তাই সেখানকার চাষিদের আশ্বস্ত করতেই কি টুইটারে পঞ্জাবি ভাষার শরণাপন্ন হলেন মোদী? তাও কিনা হিন্দি ও ইংরেজির এক ঘণ্টা পর?

বন্ধ করুন