দেশে করোনার চলন
দেশে করোনার চলন

করোনা আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছুঁইছুঁই, বৃদ্ধির হারে গুজরাতের পরেই বাংলা

মোট আক্রান্ত ২৪৫০৬, সুস্থ হয়ে উঠেছেন পাঁচ হাজার জন।

INDIA : শনিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২৪৫০৬। এখনই রাজ্য সরকারগুলির দেওয়া তথ্য যোগ করলে সংখ্যাটি যদিও ২৫০০০ পেরিয়ে যাবে।

মাত্র আড়াই দিনে কুড়ি থেকে পঁচিশ হাজারে গেল আক্রান্তের সংখ্যা। এর আগে পনেরো থেকে কুড়ি হাজার হয়েছিল সাড়ে তিন দিনে। তবে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হওয়ার হার কমছে। সেটি নিয়েই খুশি কেন্দ্র, কারণ সেটি ইঙ্গিতবাহী যে গুণিতক হারে বাড়ছে না রোগীর সংখ্যা। অর্থাত্ নিয়ন্ত্রণে রয়েছে করোনাভাইরাস।

কার্ভ ফ্ল্যাটেন হওয়ার লক্ষণ নেই।
কার্ভ ফ্ল্যাটেন হওয়ার লক্ষণ নেই।

সারা দেশের মধ্যে আক্রান্তের ও মৃত্যুর সংখ্যায় শীর্ষে মহারাষ্ট্র। রাজ্যে আক্রান্ত ৬৮১৭, মৃত ৩০১। দ্বিতীয় স্থানে গুজরাত উভয় মাপকাঠিতেই। আক্রান্ত ২৮১৫, মৃত ১২৭। আক্রান্তের ক্রমতালিকায় দশম স্থানে পশ্চিমবঙ্গ।

কিন্তু যেটা চিন্তার কারণ বাংলার জন্য, সেটা হল গত সাতদিনে নয়া কেস বৃদ্ধির হারে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে রাজ্য। শুক্রবার বিকাল অবধি পাওয়া পরিসংখ্যানের নিরিখে, সাত দিনে রাজ্যে আক্রান্ত বেড়েছে ১০৪ শতাংশ, গুজরাতে সেটা ১১০ শতাংশ। নয়া মৃত্যুর হারে অবশ্য অনেকটা পিছিয়ে বাংলা। কিন্তু কো মরবিডিটিতে মৃত্যু করোনা পজিটিভ হলেও গোনা হচ্ছে না রাজ্যে। তাই সেই পরিসংখ্যা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

সবচেয়ে বেশি রোগী মহারাষ্ট্রে
সবচেয়ে বেশি রোগী মহারাষ্ট্রে

দেশে এই মুহূর্তে আক্রান্তের তালিকায় প্রথম তিনে মহারাষ্ট্র, গুজরাত ও দিল্লি। মৃতের সংখ্যায় প্রথম তিনে মহারাষ্ট্র, গুজরাত ও মধ্যপ্রদেশ। এই হার কেস বাড়তে থাকলে আগামী মঙ্গলবারের মধ্যে ৩০ হাজার ছুঁয়ে যাবে বলে মনে করা হচ্ছে।


বন্ধ করুন