বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্টোবরে ১ কোটি ZyCOV-D উৎপাদনের দাবি জাইডাস ক্যাডিলার, কততে বিকোবে টিকা?
অক্টোবরে ১ কোটি ZyCOV-D উৎপাদনের দাবি জাইডাস ক্যাডিলার (ছবিটি প্রতীকী) (HT_PRINT)
অক্টোবরে ১ কোটি ZyCOV-D উৎপাদনের দাবি জাইডাস ক্যাডিলার (ছবিটি প্রতীকী) (HT_PRINT)

অক্টোবরে ১ কোটি ZyCOV-D উৎপাদনের দাবি জাইডাস ক্যাডিলার, কততে বিকোবে টিকা?

  • জাইডাস ক্যাডিলার তৈরি সূঁচবিহীন টিকাকে ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে কেন্দ্র।

জাইডাস ক্যাডিলার তৈরি সূঁচবিহীন টিকাকে ইতিমধ্যেই অনুমোদন দিয়েছে কেন্দ্র। এরপরই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর জানান সেপ্টেম্বরের মাঝামাঝি সময় জাইকোভ-ডি টিকার উত্পাদন শুরু হবে। তবে এই টিকার দাম সম্পর্কে এখনও স্পষ্ট কোনও ধারণা দিতে পারেননি তিনি। তবে তিনি দাবি করেন যে টিকার দাম পরের সপ্তাহেই প্রকাশ করা হবে। পাশাপাশি তিনি দাবি করেন যে অক্টোবরে ১ কোটি টিকার ডোজ উত্পাদন করবে সংস্থা।

জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগে ছাড়পত্র দেওয়া হয়েছে জাইডাস ক্যাডিলাকে। গতকালই জরুরি ক্ষেত্রে তিন ডোজের এই জাইকোভ-ডি টিকা প্রগোয়ের বিষয়ে সবুজ সংকেত দেখিয়েছিল ভারতের শীর্ষ ড্রাগ নিয়ন্ত্রক প্যানেলের সাবজেক্ট এক্সপার্ট কমিটি। এরপরই তা ব্যবহারে অনুমোদন দেয় কেন্দ্র। মূলত, ১২ বছর ও তার উর্ধ্বদের জন্য এই তিন ডোজের টিকা সূঁচবিহীন।

করোনা ভাইরাস প্রতিরোধে বিশ্বে প্রথম ডিএনএ ভিত্তিক টিকা জাইডাস ক্যাডিলার তৈরি জাইকোভ-ডি। এই টিকার তিন ডোজ নিতে হবে। এই টিকার ৩টি ডোজ প্রয়োগে শরীরে সার্স-কোভ-২ ভাইরাসের স্পাইক প্রোটিন তৈরি হয়। যা কোভিড প্রতিরোধের ক্ষমতা তৈরি করবে। ভাইরাসের আক্রমণ রক্ষার্থে এবং শরীর থেকে ভাইরাসকে দূর করতে এর ভূমিকা গুরুত্বপূর্ণ।

জাইডাস ক্যাডিলা জানিয়েছে, তাদের তৈরি করোনার ভ্যাকসিন জাইকোভ-ডি ভারতে সবচেয়ে বেশি সংখ্যায় ক্লিনিক্যাল ট্রায়ালের মধ্যে দিয়ে গিয়েছে। গোটা দেশে মোট ৫০টি কেন্দ্রে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে। এই টিকাটি করোনার বিরুদ্ধে বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন।

বন্ধ করুন