বাংলা নিউজ > ঘরে বাইরে > New Rules from 1 June: মিনিমাম ব্যালেন্স থেকে মোটরবাইকের বিমা, ১ জুন থেকে বাড়ছে
ছবি: রয়টার্স (Reuters)

New Rules from 1 June: মিনিমাম ব্যালেন্স থেকে মোটরবাইকের বিমা, ১ জুন থেকে বাড়ছে

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), অ্যাক্সিস ব্যাঙ্ক এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের গ্রাহকরা নতুন নিয়মের আওতায় আসবেন। বেশ কিছু নিয়মের কারণে আমজনতার পকেটে প্রভাব পড়বে।

জুনের শুরুতেই, বেশ কিছু নতুন নিয়ম কার্যকর হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), অ্যাক্সিস ব্যাঙ্ক এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের গ্রাহকরা নতুন নিয়মের আওতায় আসবেন। এ ছাড়া আরও কিছু নিয়মের কারণে আমজনতার পকেটে প্রভাব পড়বে। যানবাহনের জন্য থার্ড পার্টি মোটর বিমার প্রিমিয়াম বাড়বে। ফলে, গাড়ির মালিকদের মাসিক বাজেটের উপর সরাসরি প্রভাব পড়বে। এক নজরে জেনে নিন, ১ জুন থেকে কোন কোন নিয়মে পরিবর্তন আসবে -

SBI হোম লোনের সুদের হার

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) হোম লোনে সুদের হার ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭.০৫% করেছে। SBI-এর ওয়েবসাইট অনুযায়ী, বর্ধিত সুদের হার ১ জুন, ২০২২ থেকে কার্যকর হবে।

অ্যাক্সিস ব্যাঙ্কে সার্ভিস চার্জ বৃদ্ধি

অ্যাক্সিস ব্যাঙ্ক স্যালারি এবং সেভিংস অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য পরিষেবা চার্জ বাড়িয়েছে। ব্যাঙ্কে ন্যূনতম ব্যালেন্স ১৫,০০০ টাকা থেকে বাড়িয়ে ২৫,০০০ টাকা করা হয়েছে। এ বিষয়ে বিশদে জানতে ক্লিক করুন এইখানে।

বাড়ছে মোটরবাইকের থার্ড পার্টি বিমার খরচ

কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের ঘোষণা অনুযায়ী বিভিন্ন শ্রেণীর যানবাহনের জন্য থার্ড পার্টি বিমার প্রিমিয়াম বাড়ানো হচ্ছে। ৭৫ cc-র কম ইঞ্জিন ক্ষমতার দুই চাকার জন্য, থার্ড পার্টি কভারের দাম হবে ৫৩৮ টাকা। ৭৫ cc থেকে ১৫০ cc পর্যন্ত ইঞ্জিন ক্ষমতার দুই চাকার জন্য প্রিমিয়াম খরচ হবে ৭১৪ টাকা। ১৫০ cc থেকে ৩৫০ cc পর্যন্ত সেগমেন্টে প্রিমিয়াম খরচ হবে ১,৩৬৬ টাকা। ৩৫০ cc-র বেশি ইঞ্জিন ক্ষমতা সম্পন্ন টু-হুইলারের ক্ষেত্রে প্রিমিয়াম খরচ হবে ২,৮০৪ টাকা।

চারচাকার ক্ষেত্রেও বাড়ছে মোটর বিমার প্রিমিয়াম

ব্যক্তিগত চার চাকার জন্যও প্রিমিয়ামের হার বাড়ানো হয়েছে। ১ জুন থেকে, ১,০০০ cc-র কম ইঞ্জিন ক্ষমতা সহ একটি গাড়ির জন্য প্রিমিয়াম হবে ২,০৯৪ টাকা। ১,০০০ cc থেকে ১,৫০০ cc-র বেশি ইঞ্জিন ক্ষমতা সম্পন্ন গাড়ির জন্য প্রিমিয়াম হবে ৩,৪১৬ টাকা। ১,৫০০ cc-র বেশি ইঞ্জিন ক্ষমতা সহ গাড়ির জন্য, প্রিমিয়াম হবে ৭,৮৯৭ টাকা। এই প্রিমিয়ামের হারগুলি শেষবার ২০১৯-২০ অর্থবর্ষে সংশোধিত হয়েছিল। মহামারী চলাকালীন অপরিবর্তিত রাখা হয়েছিল।

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক চার্জ

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (IPPB) জানিয়েছে, আধার এনাবেলড পেমেন্ট সিস্টেম (AIPS)-এর জন্য ইস্যু ফি নেওয়া হবে।

প্রতি মাসে প্রথম ৩ টি AEPS লেনদেন বিনামূল্যে হবে। এর মধ্যে AEPS নগদ টাকা তোলা, AEPS নগদ জমা এবং AEPS মিনি স্টেটমেন্ট রয়েছে।

আগামী ১৫ জুন, ২০২২ থেকে এটি কার্যকর হবে। ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক হল ইন্ডিয়া পোস্টের একটি সহযোগী সংস্থা।

বন্ধ করুন