বাংলা নিউজ > ঘরে বাইরে > নৌকাতে ২২টি মরা ডলফিন, গুজরাট উপকূলে গ্রেফতার ১০, কী হয় এগুলি দিয়ে?

নৌকাতে ২২টি মরা ডলফিন, গুজরাট উপকূলে গ্রেফতার ১০, কী হয় এগুলি দিয়ে?

ডলফিন সহ মৎস্যজীবীরা। সংগৃহীত ছবি

ওই নৌকাটি কন্য়াকুমারী জেলায় নথিভুক্ত করা হয়েছিল। কোচি বন্দর থেকে তারা যাত্রা শুরু করেছিল। এদিকে শুধু ২২টি ডলফিনই নয়, চারটি বুল সার্কও পাওয়া গিয়েছে বোট থেকে। তবে বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন অনেক সময় সমুদ্রে জাল ফেলার পরে সেই জালে ডলফিন জড়িয়ে যায়। কিন্তু এটা ঠিক তেমন ঘটনা নয়।

ট্রলারভর্তি ডলফিন। অন্তত ২২টি ডলফিনের দেহ ছিল ট্রলারে। আর সেই ট্রলারে ছিল ১০জন মৎস্যজীবী। গুজরাট বনদফতর তাদেরকে গ্রেফতার করেছে। পোরবন্দর ওয়াইল্ড লাইফ ডিভিশন ও ভারতীয় উপকূলরক্ষীবাহিনী তামিলনাড়ুর ওই নৌকাকে আটক করে। আর সেই ট্রলার থেকে অন্তত ২২টি ডলফিনের দেহ মিলেছে। বুধবারের ঘটনা। 

পোরবন্দরের ডেপুটি কনসার্ভেটর অফ ফরেস্ট অগ্নীশ্বর ব্যাস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আমাদের কাছে খবর ছিল গুজরাটে উপকূলে ডলফিন ধরছে তামিলনাড়ুর একটি ট্রলার। এরপর ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর সঙ্গে আমরা অভিযানে নামি। এরপর তারা ওই বোটে তল্লাশি চালান। সেখান থেকেই ২২টি ডলফিনের দেহ উদ্ধার করা হয়েছে। এরপর সেগুলিকে বুধবার রাতে পোরবন্দর উপকূলে নিয়ে আসা হয়। ওই মৎস্যজীবীদের গ্রেফতার করা হয়েছে। 

এদিকে ডলফিনকে সাধারণত প্রোটেক্টেড স্পেসিস হিসাবে গণ্য় করা হয়। ডলফিন শিকার করলে তিন বছরের জেল অথবা ২৫০০০ টাকা জরিমানা হতে পারে।

পোরবন্দরের ডেপুটি কনসার্ভেটর অফ ফরেস্ট অগ্নীশ্বর ব্যাস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ধৃত মৎস্যজীবীরা জানিয়েছে, তারা সার্ক ধরার টোপ হিসাবে ব্যবহার করত ডলফিনগুলোকে। সেকারণেই তারা এগুলি ধরেছিল। তবে বুল সার্ক সংরক্ষণের তালিকাভুক্ত নয়। সেক্ষেত্রে তাদের দাবি যাচাই করে দেখা হচ্ছে। 

ধৃতদের মধ্য়ে পাঁচজন হল তামিলনাড়ুর বাসিন্দা। দুজন অসমের বাসিন্দা। দুজনের কেরলের বাসিন্দা  ও একজন ওড়িশার বাসিন্দা। 

এদিকে দেখা যাচ্ছে ওই নৌকাটি কন্য়াকুমারী জেলায় নথিভুক্ত করা হয়েছিল। কোচি বন্দর থেকে তারা যাত্রা শুরু করেছিল। এদিকে শুধু ২২টি ডলফিনই নয়, চারটি বুল সার্কও পাওয়া গিয়েছে বোট থেকে। তবে বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন অনেক সময় সমুদ্রে জাল ফেলার পরে সেই জালে ডলফিন জড়িয়ে যায়। কিছু ডলফিন মারাও যায়। কিন্তু এটা ঠিক তেমন ঘটনা নয়। এমনটাই প্রাথমিকভাবে জানা গিয়েছে। এটা হারপুন দিয়ে শিকার করা হয়েছে। সেকারণে তাদের গ্রেফতার করা হয়েছে। 

এদিকে বনদফতর জানিয়েছে, ২২টি ডলফিনের সবগুলিই পরিণত। কয়েকটি ডলফিনকে ইতিমধ্য়েই মাংস কেটে ফেলা হয়েছে। তাদের মাংসকে সার্কের টোপ হিসাবে সম্ভবত ব্যবহার করা হয়েছে। সবদিকগুলি খতিয়ে দেখছে বনদফতর। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.