বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানের প্রতি নরম ছিল কংগ্রেস সরকার ! বিস্ফোরক মণীশ তিওয়ারি
কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি(HT file photo) (HT_PRINT)
কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি(HT file photo) (HT_PRINT)

পাকিস্তানের প্রতি নরম ছিল কংগ্রেস সরকার ! বিস্ফোরক মণীশ তিওয়ারি

  • বইতে দাবি করেছেন তিনি, সংযমের নাম করে সেই সময় সরকার নরম মনোভাব দেখিয়েছিল, কিন্তু বোঝা দরকার সেটা শক্তি নয়, সেটা দুর্বলতা।

এবার বিতর্কের কেন্দ্রে মনীশ তিওয়ারির বই। কংগ্রেসের নেতার এই বইকে ঘিরে চরম অস্বস্তিতে কংগ্রেস নেতৃত্ব। এদিকে এই বইকে হাতিয়ার করে সুর চড়াচ্ছেন বিজেপি নেতৃত্ব। বইয়ের নাম '10 Flashpoints, 20 years'। বিগত দিনের ইউপিএ সরকারকেও কার্যত প্রশ্নের মুখে ফেলে দিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। ২৬/১১র হামলার পর কেন পাকিস্তান সরকারের প্রতি আরও কড়া মনোভাব নেয়নি সরকার কার্যত সেই প্রশ্ন এতদিন পর তুলে এনেছেন তিনি। বইতে তিনি দাবি করেছেন, মুম্বই হামলার পর সরকারের উচিৎ ছিল পাকিস্তানের বিরুদ্ধে আরও গতিশীল পদক্ষেপ নেওয়া। সেটা এমন একটা সময় ছিল যখন অ্যাক্সন নেওয়াটাই আবশ্যক ছিল। 

একদিকে কংগ্রেস নেতা, অন্যদিকে আনন্দপুর সাহিবের এমপি মনীশ তিওয়ারি। বইতে দাবি করেছেন তিনি, সংযমের নাম করে সেই সময় সরকার নরম মনোভাব দেখিয়েছিল, কিন্তু বোঝা দরকার সেটা শক্তি নয়, সেটা দুর্বলতা। তাঁর কথায়, এমন একটা সময় আসে যখন অনেক কথা বলার তুলনায় অ্যাকশন নেওয়াটাই বেশি দরকার হয়ে পড়ে। ২৬/১১ ছিল সেই সময়টা যখন সেই পদক্ষেপ নেওয়াটা খুব দরকার ছিল। জানিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। আগামী ২রা ডিসেম্বর রূপা পাবলিকেশন থেকে প্রকাশিত হবে এই বই। 

এদিকে যেসময় ওই ঘটনা হয়েছিল সেই সময় মনীশ ছিলেন কংগ্রেসের মুখপাত্র। তিনি কেন্দ্রীয় তথ্য় ও সংস্কৃতী মন্ত্রীও হয়েছিলেন। তবে মনীশের এই মন্তব্যকে পুঁজি করে ময়দানে নামতে দেরি করেনি বিজেপি। বিজেপির মুখপাত্র গৌরব ভাটিয়া বলেন, এই বইটাই তো প্রমাণ করে দিল ইউপিএ সরকার কোনও কাজের ছিল না। পাকিস্তানের প্রতি কতটা ওরা নরম ছিল সেটাও সামনে এসেছে।ওরা গেরুয়া সন্ত্রাসের কথা বলে। কিন্তু পাকিস্তানের সন্ত্রাস রোধে ব্য়বস্থা নেয় না। কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশীও এনিয়ে কংগ্রেসের সমালোচনায় মুখর। 

 

বন্ধ করুন