বাংলা নিউজ > ঘরে বাইরে > New IT Rules From April 1: আজ থেকে আয়করের এই নিয়মগুলি বদলে গেল, অবশ্যই জেনে রাখুন

New IT Rules From April 1: আজ থেকে আয়করের এই নিয়মগুলি বদলে গেল, অবশ্যই জেনে রাখুন

জানুন কী কী পরিবর্তন আসছে। ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick/HT Bangla)

১ এপ্রিল ২০২৩ থেকে, নতুন আয়কর নীতিই ডিফল্ট কর ব্যবস্থা হিসাবে কাজ করবে। কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে। আয়কর স্ল্যাবে পরিবর্তন আসছে। ফলে 

Changes From 1 April: পয়লা এপ্রিল থেকে আয়কর নীতিতে বেশ কিছু পরিবর্তন আসছে। আয়কর স্ল্যাব থেকে ট্যাক্স রিবেটের সীমা বাড়ছে। সেই সঙ্গে কিছু ডেট(Debt) মিউচুয়াল ফান্ডে আর কোনও LTCG ট্যাক্স সুবিধা পাবেন না। ফলে ঠিক কী কী পরিবর্তন হচ্ছে তা প্রত্যেকের জেনে রাখা প্রয়োজন।


আসুন জেনে নেওয়া যাক, ১ এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হচ্ছে, এমন কিছু নতুন নিয়ম:

1

আয়কর স্ল্যাবে পরিবর্তন: পয়লা এপ্রিল থেকে নতুন করের হার প্রযোজ্য হবে। নতুন আয়কর স্ল্যাবের হার জানতে টাচ করুন এই লিঙ্কে।

2

নয়া আয়কর নীতিই ডিফল্ট হয়ে যাচ্ছে: ১ এপ্রিল ২০২৩ থেকে, নতুন আয়কর নীতিই ডিফল্ট কর ব্যবস্থা হিসাবে কাজ করবে। করদাতারা যদিও চাইলে পুরনো কর নীতি বেছে নিতে পারবেন। বেতনভোগী এবং পেনশনভোগীদের ক্ষেত্রে ১৫.৫ লক্ষ টাকার বেশি করযোগ্য আয়ের ক্ষেত্রে নতুন সিস্টেমে স্ট্যান্ডার্ড ডিডাকশন হল ৫২,৫০০ টাকা।  

3

কর ছাড়ের সীমা বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে: কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করা হয়েছে। 

4

স্ট্যান্ডার্ড ডিডাকশন: পুরানো কর ব্যবস্থার অধীনে চাকুরিজীবীরা ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পেতেন। এখনও সেটাই জারি থাকবে। পেনশনভোগীদের ক্ষেত্রেও আবার নতুন ট্যাক্স ব্যবস্থায় স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা মিলবে।

5

মার্কেট লিংকড ডিবেঞ্চার (MLDs):  ১ এপ্রিলের পরে মার্কেট লিঙ্কড ডিবেঞ্চারে (MLDs) বিনিয়োগ করলে সেটি স্বল্পমেয়াদী মূলধন সম্পদ(short term capital) হিসাবে গণ্য হবে।

6

Debt মিউচুয়াল ফান্ডে LTCG কর সুবিধা পাবেন না: পয়লা এপ্রিল থেকে, Debt মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের উপর স্বল্পমেয়াদী মূলধন লাভ(short term capital gains)-এর কর আরোপ করা হবে। এই পদক্ষেপের ফলে বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী কর সুবিধা থেকে বঞ্চিত হবেন।

7

সিনিয়র সিটিজেনদের সুবিধা: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের জন্য সর্বোচ্চ বিনিয়োগের সীমা ১৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করা হবে।

8

মান্থলি ইনকাম স্কিম: MIS-এ সর্বোচ্চ বিনিয়োগের সীমা একক অ্যাকাউন্টের ক্ষেত্রে ৪.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৯ লক্ষ টাকা করা হবে। যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে ৭.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হবে।

9

জীবন বিমা পলিসি: ৫ লক্ষ টাকার উপর বার্ষিক প্রিমিয়ামের জীবন বিমা পলিসি থেকে প্রাপ্ত আয় করযোগ্য হবে।

Latest News

লোকসভা ভোটে বাংলায় BJP-র ফল নিয়ে 'বিস্ফোরণ' নড্ডার, অঙ্ক মিলল না শাহের সঙ্গে! গ্রহের অশুভ প্রভাব থেকে মুক্তি পেতে শনি জয়ন্তীতে রাশি অনুসারে করুন এইগুলি দান জয় নিয়ে নিশ্চিত NDA? মোদীর শপথের জন্য এবার ভাঙবে প্রথা! ১ মাস আগেই ঠিক হয় সবকিছু কৃতজ্ঞ.. টানা দ্বিতীয় বার T20-তে ICC-র বর্ষসেরা প্লেয়ার হয়ে উচ্ছ্বসিত সূর্য জয়ার পর, ঐশ্বর্যকে ‘অপমান’ অমিতাভের? নেটপাড়া খচে লাল, বউমার সাথে কী করল বিগ বি পর্নস্টারকে ঘুষকাণ্ডে কোণঠাসা ট্রাম্প নিজেকে তুলনা করলেন মাদার টেরিজার সঙ্গে! আজ কাদের প্রেমের সম্পর্কের অবনতি হতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল T20 WC: ভারত-পাক ম্যাচে জঙ্গি হামলার হুমকি, বাড়ানো হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা সেনসেক্সে 'ধসের' পর শেয়ার বাজার নিয়ে বড় দাবি শাহের, বললেন- '১২০০-১৩০০ পয়েন্ট…' '...বিশ্বে কেউ গান্ধীকে চিনত না', কংগ্রেসকে তোপ দাগতে গিয়ে বিস্ফোরক দাবি মোদীর

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.