বাংলা নিউজ > ঘরে বাইরে > NEP 2020 নিরূপণে আগ্রহী ১০ দেশ, দাবি কেন্দ্রের
১০ টি দেশ ভারতের জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নে আগ্রহ দেখিয়ে যোগাযোগ করেছে বলে দাবি শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কের।
১০ টি দেশ ভারতের জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নে আগ্রহ দেখিয়ে যোগাযোগ করেছে বলে দাবি শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্কের।

NEP 2020 নিরূপণে আগ্রহী ১০ দেশ, দাবি কেন্দ্রের

  • ওই সমস্ত রাষ্ট্রের শিক্ষামন্ত্রীরা তাঁদের দেশে ভারতের নতুন শিক্ষানীতি বাস্তবায়নের ইচ্ছা প্রদর্শন করেন।

১০ টি দেশ ভারতের জাতীয় শিক্ষানীতি (NEP) ২০২০ বাস্তবায়নে আগ্রহ দেখিয়ে তাঁর সঙ্গে যোগাযোগ করেছে। জানিয়েছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক স্বয়ং।

ASSOCHAM এর উদ্যোগে আয়োজিত ‘NEP ২০২০ - শিক্ষার উজ্জ্বল ভবিষ্যত’ শীর্ষক এক ওয়েবিনারে পোখরিয়াল বলেন, ‘প্রায় দশটি দেশ আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তাদের শিক্ষামন্ত্রীরা তাঁদের দেশে ভারতের নতুন শিক্ষানীতি বাস্তবায়নের ইচ্ছা প্রদর্শন করেন।’ 

জুনের শেষের দিকে মন্ত্রিসভা কর্তৃক পাস হয় নতুন NEP।  ৩৪ বছর পর তা শিক্ষা নীতিমালায় পরিবর্তনের সূচনা করেছে।

নতুন নীতিটি শিক্ষাব্যবস্থায় বৃহত্তর, রূপান্তরকারী পরিবর্তনের পরিকল্পনা করেছে। যেমন ১৮ বছর পর্যন্ত সবার জন্য নিখরচায় শিক্ষা, ১০ + ২ কাঠামো বাতিল করে ৫ + ৩ + ৩ + ৪ কাঠামোগত স্কুল শিক্ষা, আঞ্চলিক ভাষাগুলিকে শিক্ষার প্রাথমিক মাধ্যম হিসাবে উন্নীত করা , বৃত্তিমূলক এবং অ-বৃত্তিমূলক বিষয়গুলির মধ্যে বিভাজন সরানো, বহু-বিভাগীয় শিক্ষার প্রবর্তন, বোর্ড পরীক্ষার ধরণ পরিবর্তন করা ইত্যাদি।

নতুন NEP 2020 তে প্রস্তাবিত অন্যান্য পরিবর্তনগুলি হল ডিগ্রি কোর্সে একাধিক প্রবেশ এবং প্রস্থান বিকল্প, ৩ বা ৪ বছরের স্নাতক কোর্স বেছে নেওয়া, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ৩.৫ কোটি আসন সংযোজন, যার একক নিয়ন্ত্রক থাকবে, এমফিল প্রোগ্রাম বাতিল করা এবং ফি নির্দিষ্ট করা।

বন্ধ করুন