বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যাঙ্কিং থেকে মিষ্টির এক্সপাইরি ডেট, আজ থেকে দেশজুড়ে চালু হচ্ছে এই ১০ নিয়ম
আগামিকাল থেকে পালটে যাচ্ছে মোটর ভেহিকলস-এর নিয়ম, উজ্জ্বলা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়ম।
আগামিকাল থেকে পালটে যাচ্ছে মোটর ভেহিকলস-এর নিয়ম, উজ্জ্বলা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়ম।

ব্যাঙ্কিং থেকে মিষ্টির এক্সপাইরি ডেট, আজ থেকে দেশজুড়ে চালু হচ্ছে এই ১০ নিয়ম

  • মোটর ভেহিকলস-এর নিয়ম, উজ্জ্বলা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়ম-সহ একাধিক নতুন নিয়ম চালু হচ্ছে।

১ অক্টোবর থেকে বেশ কিছু নিয়মে রদবদল ঘটাতে চলেছে কেন্দ্রীয় সরকার। এর মধ্যে রয়েছে মোটর ভেহিকলস-এর নিয়ম, উজ্জ্বলা প্রকল্প, স্বাস্থ্য বিমা এবং ক্রেডিট ও ডেবিট কার্ডের নিয়ম। পরিবর্তনগুলি সম্পর্কে ওয়াকিবহাল হওয়া জরুরি। 

১) ড্রাইভিং লাইসেন্স ও ভেহিকলস রেজিস্ট্রেশন কার্ড-এ বাদ ফিজিক্যাল ভেরিফিকেশন

এবার থেকে গাড়ি চালাতে গেলে সঙ্গে ভেহিকলস রেজিস্ট্রেশন কার্ড (আরসি) ও ড্রাইভিং লাইসেন্সের হার্ড কপি রাখার প্রয়োজন পড়বে না। এই দুটি নথির শুধুমাত্র বৈধ সফ্ট কপি নিয়েই রাস্তায় গাড়ি চালানো যাবে। ১৯৮৯ সালের মোটর ভেহিকলস আইনে এমনই বেশ কিছু পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রক। চালক ও যাত্রীদের সুবিধায় গাড়ির রক্ষণাবেক্ষণ, ড্রাইভিং লাইসেন্স এবং ই-চালানের ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সাহায্য নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের ডিজি-লকার অথবা এম-পরিবহণ ব্যবস্থায় এখন চালকরা তাঁদের যাবতীয় নথিপত্র সংরক্ষণ করতে পারেন।

২) রাস্তা দেখাবে মোবাইল ফোন

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রক ১৯৮৯ সালের মোটর ভেহিকলস আইনে সংশোধন করার ফলে এবার থেকে সহজেই নিজের মোবাইল ফোনের মাধ্যমে পথ নির্দেশ পাওয়া যাবে। এর জন্য চালকের মনঃসংযোগও ব্যাহতহবে না। 

৩) আর বিনামূল্যে এলপিজি সংযোগ নয়

প্রধান মন্ত্রী উজ্জ্বলা যোজনার (PMUY) আওতায় আজই শেষ হল বিনামূল্যে রান্নার গ্যাস সংযোগ পাওয়ার সুবিধা। এই প্রকল্পে বিনামূল্যে এলপিজি সংযোগ পাওয়ার সুবিধা সেপ্টেম্বরের শেষ পর্যন্ত এর আগেই পিছিয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

৪) বিদেশি মুদ্রা লেনদেনে ৫% কর প্রযোজ্য

বিদেশি ভ্রমণ প্যাকেজ কিনতে দেশের বাইরে অর্থ পাঠাতে গেলে ৫% কর (টিসিএস) দিতে হবে। এ ছাড়া ৭ লাখ টাকার বেশি যে কোনও রকম বিদেশি আর্থিক লেনদেনের ক্ষেত্রে এবার থেকে টিসিএস প্রযোজ্য হবে।

৫) মিষ্টিতে এক্সপায়ারি ডেট

খুচরো মিষ্টির ক্ষেত্রে এবার থেকে ‘বেস্ট বিফোর তারিফ’ দেওয়া আবশ্যিক করল কেন্দ্র। ১ অক্টোবরথেকে এই নিয়ম মেনে চলতে মিষ্টি প্রস্তুতকারীদের নির্দেশ দিয়েছে জাতীয় খাদ্য নিরাপত্তা ও মান নির্ধারণ সংস্থা (FSSAI)।

৬) স্বাস্থ্য বিমায় নতুন নিয়মাবলী

Covid-19 অতিমারীর প্রভাবে বদলেছে স্বাস্থ্য বিমা সুরক্ষা নীতি। এই পরিস্থিতিতে উন্নত মানের স্বাস্থ্য বিমা নীতির দাম বাড়তে চলেছে। নতুন স্বাস্থ্যবিমা নীতির আওতায় যুক্ত হচ্ছে ১৭টি স্থায়ী অসুখ।  

৭) দাম বাড়ছে টিভি সেটের

১ অক্টোবর থেকে ওপেন সেল প্যানেল কিনতে গেলে দিতে হবে ৫% আমদানি শুল্ক। ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পে দেশীয় বাজার বৃদ্ধিতে আগ্রহী সরকার চায় ভারতে তৈরি ওপেন সেল প্যানেলের উৎপাদন বৃদ্ধি, যার ফলে কমানো যাবে বিদেশি পণ্য আমদানির হার। 

৮) ডেবিট-ক্রেডিট কার্ড-এ রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়ম

ডেবিট ও ক্রেডিট কার্ড সংগ্রহে নতুন নিয়মাবলী ১ অক্টোবর থেকে চালু করছে রিজার্ভ ব্যাঙ্ক। নতুন নিয়ম অনুসারে, কার্ড ব্যবহারকারী এবার থেকে আন্তর্জাতিক, অনলাইন ও স্পর্শহীন লেনদেনের ক্ষেত্রে ইচ্ছে মতো পরিষেবা নিতে বা ছাড়তে পারবেন। 

৯) সরষের তেলের সঙ্গে অন্য তেল মেশানোয় নিষেধাজ্ঞা

সরষের তেলের সঙ্গে অন্য কোনও ভোজ্য তেল মেশানোর উপরে নিষেধাজ্ঞা আরোপ করল জাতীয় খাদ্য নিরাপত্তা ও মান নির্ধারণ সংস্থা (FSSAI)। সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের খাদ্য সুরক্ষা কমিশনারকে লেখা চিঠিতে সংস্থার তরফে বলা হয়েছে, ১ অক্টোবর থেকে এই নিয়ম বলবৎ হচ্ছে।

১০) নতুন টিসিএস কর নীতি

টিসিএস কর চালু করার উদ্দেশে নিয়মাবলী প্রকাশ করেছে আয়কর দফতর। এই ব্যবস্থায় পণ্যের বিক্রয়মূল্যের সঙ্গে ১ শতাংশ টিসিএস যুক্ত করবে ই- কমার্স সংস্থা। ১৯৬১ সালের আয়কর আইনে নতুন পরিচ্ছেদ ১৯৪-ও যুক্ত করেছে কেন্দ্রীয় সরকার। যার সুবাদে ১ অক্টোবর থেকে নতুন কর গ্রহণের ব্যবস্থা চালু হবে।

বন্ধ করুন