বাংলা নিউজ > ঘরে বাইরে > Lok Sabha election 2024: ২০০৯-২০২৪: লোকসভা ভোটে রাজনৈতিক দলের সংখ্যা ১০৪% বৃদ্ধি, বলছে রিপোর্ট

Lok Sabha election 2024: ২০০৯-২০২৪: লোকসভা ভোটে রাজনৈতিক দলের সংখ্যা ১০৪% বৃদ্ধি, বলছে রিপোর্ট

লোকসভা ভোটে রাজনৈতিক দলের সংখ্যা ১০৪% বৃদ্ধি, বলছে রিপোর্ট (PTI)

এই উল্লেখযোগ্য বৃদ্ধি নির্বাচনের প্রাক্কালে ভারতের রাজনৈতিক দৃশ্যপটকে আরও জটিল করে তুলেছে। এডিআর এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচের যৌথ বিশ্লেষণে দেখা গেছে যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ৮,৩৩৭ জন প্রার্থী নিজেদের হলফনামা জমা দিয়েছেন।

লোকসভা নির্বাচন ২০২৪-এ রাজনৈতিক দলগুলির সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। নির্বাচনী অধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) এর এক বিশ্লেষণ অনুসারে, ২০০৯ থেকে ২০২৪ সালের মধ্যে রাজনৈতিক দলগুলির সংখ্যা ১০৪ শতাংশ বেড়েছে। ২০২৪ সালে মোট ৭৫১টি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে, যেখানে ২০১৯ সালে ছিল ৬৭৭টি, ২০১৪ সালে ৪৬৪টি এবং ২০০৯ সালে ৩৬৮টি দল।

এই উল্লেখযোগ্য বৃদ্ধি নির্বাচনের প্রাক্কালে ভারতের রাজনৈতিক দৃশ্যপটকে আরও জটিল করে তুলেছে। এডিআর এবং ন্যাশনাল ইলেকশন ওয়াচের যৌথ বিশ্লেষণে দেখা গেছে যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে ৮,৩৩৭ জন প্রার্থী নিজেদের হলফনামা জমা দিয়েছেন।

আরও পড়ুন। লোকসভা ভোটে বাংলায় BJP-র ফল নিয়ে 'বিস্ফোরণ' নড্ডার, অঙ্ক মিলল না শাহের সঙ্গে

মোট ৮,৩৬০ জন প্রার্থীর মধ্যে ১,৩৩৩ জন জাতীয় দলের, ৫৩২ জন রাজ্য দলের, ২,৫৮০ জন নিবন্ধিত অচিহ্নিত দলের এবং ৩,৯১৫ জন নির্দল প্রার্থী। বিশ্লেষণে আরও উঠে এসেছে যে অনেক প্রার্থীর বিরুদ্ধে বিভিন্ন অপরাধমূলক মামলা চলছে।

জাতীয় দলের প্রার্থীদের মধ্যে, ১,৩৩৩ জনের মধ্যে ৪৪৩ জন অপরাধমূলক মামলা কথা তাদের হলফনামায় জানিয়েছেন, যার মধ্যে ২৯৫ জন গুরুতর অপরাধের অভিযোগ রয়েছে। রাজ্য দলগুলির ক্ষেত্রে, ৫৩২ জন প্রার্থীর মধ্যে ২৪৯ জনের বিরুদ্ধে অপরাধমূলক মামলা এবং ১৬৯ জনের বিরুদ্ধে গুরুতর অভিযোগের রয়েছে।

আরও পড়ুন। জয় নিয়ে নিশ্চিত NDA? মোদীর শপথের জন্য এবার ভাঙবে প্রথা! ১ মাস আগেই ঠিক হয় সবকিছু

নিবন্ধিত অচিহ্নিত দলগুলির প্রার্থীদের মধ্যে ২,৫৮০ জনের মধ্যে ৪০১ জন বিরুদ্ধে অপরাধমূলক মামলা এবং ৩১৬ জনের বিরুদ্ধে গুরুতর অভিযোগের রয়েছে। নির্দল প্রার্থীদের, ৩,৯১৫ জনের মধ্যে ৫৫০ জনে বিরুদ্ধে অপরাধমূলক মামলা চলছে এবং ৪১১ জনের বিরুদ্ধে গুরুতর অভিযোগের রয়েছে।

প্রার্থীদের আর্থিক সম্পদের বিশ্লেষণে দেখা গেছে যে ৮,৩৩৭ জন প্রার্থীর মধ্যে ২,৫৭২ জন কোটিপতি। জাতীয় দলের মধ্যে ১,৩৩৩ জনের মধ্যে ৯০৬ জন, রাজ্য দলের মধ্যে ৫৩২ জনের মধ্যে ৪২১ জন, নিবন্ধিত অচিহ্নিত দলের মধ্যে ২,৫৮০ জনের মধ্যে ৫৭২ জন এবং নির্দল প্রার্থীদের মধ্যে ৩,৯১৫ জনের মধ্যে ৬৭৩ জন কোটিপতি।

এই বিশ্লেষণটি লোকসভা নির্বাচন ২০২৪-এ রাজনৈতিক দলগুলির বৃদ্ধি এবং প্রার্থীদের অপরাধমূলক রেকর্ড ও আর্থিক সম্পদ সম্পর্কে একটি বিস্তৃত ধারণা দিয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু? 'বেটি বাঁচাও বেটি পড়াও' লিখতে গিয়ে হিমশিম খেলেন কেন্দ্রীয় মন্ত্রী,ভাইরাল ভিডিয়ো চুল-দাড়ি সাদা করে বুড়ো সেজে কানাডার বিমানে ওঠার চেষ্টা! পাকড়াও ২৪ বছরের যুবক 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট বাংলাদেশের MP-র দেহাবশেষ পেষাই করা হয়েছিল গ্রাইন্ডারে, খুনের পেছনে অপর রহস্যময়ী?

T20 WC 2024

4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.