বাংলা নিউজ > ঘরে বাইরে > কারাউলি হিংসার রেশ, রাজস্থানের ১৭ জেলায় একমাসের জন্য জারি ১৪৪ ধারা
কারাউলিতে ১১০০ জনের বিরুদ্ধে নোটিশ জারি করে তাদের ‘বাউন্ড ডাউন’ করা হয়েছে (ANI)

কারাউলি হিংসার রেশ, রাজস্থানের ১৭ জেলায় একমাসের জন্য জারি ১৪৪ ধারা

  • কারাউলিতে ১১০০ জনের বিরুদ্ধে নোটিশ জারি করে তাদের ‘বাউন্ড ডাউন’ করা হয়েছে।

রাজস্থানের কারাউলিতে সাম্প্রতিক হিংসা ও অরাজকতার আবহে এবার গোটা রাজস্থান জুড়ে সতর্কতা জারি হয়েছে। জানা গিয়েছে, গত ৮ এপ্রিল থেকে একমাসের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে রাজস্থানের ১৭টি জেলায়। রাজস্থানের কারাউলি জেলায় গত ২ এপ্রিল সম্বৎসর উপলক্ষ্যে এলাকায় মোটর সাইকেল নিয়ে মিছিল হয়। সেই সময় মিছিলে পাথর ছোড়া হয় বলে অভিযোগ। শহরে কার্ফু বলবৎ করা হয়। জানা গিয়েছে, আগামী ১২ এপ্রিল পর্যন্ত এই কার্ফু জারি করা থাকবে। পাশাপাশি ১১০০ জনের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে।

জেলা কালেক্টর রাজেন্দ্র সিং শেখাওয়াত জানিয়েছেন, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কার্ফু শিথিল করা হয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ১২ এপ্রিল পর্যন্ত রাতে কার্ফু কার্যকর থাকবে। তিনি বলেন, ‘জেলায় শান্তি বজায় রাখার জন্য, ১০ এবং ১১ এপ্রিল হিন্দাউন ব্লকে প্রায় ১১০০ জনকে আবদ্ধ করা হয়েছে।’ শান্তি ভঙ্গ করতে এবং জনসাধারণের শান্তি বিঘ্নিত করতে পারে এমন ১১০০ জনকে আবদ্ধ করার জন্য জেলা প্রশাসন সিআরপিসির ১০৭ এবং ১১৬ নং ধারার অধীনে নোটিশ জারি করেছে।

এদিকে কারাউলির হিংসার ঘটনায় ৪০ জনেরও বেশি লোক জখম হয়েছিল এবং অনেক গাড়ি ও দোকানে আগুন লাগিয়ে দেওয়া হয়েছিল। অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনায় এখন পর্যন্ত ২৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এই মামলায় মোট ১০টি এফআইআর নথিভুক্ত করা হয়েছে।

এদিকে কারাউলির ঘটনায় মাথায় রেখে রাজস্থানে ধর্মীয় মিছিলের নিয়ে কড়াকড়ি শুরু করেছে প্রশাসন। নির্দেশ অনুযায়ী, ধর্মীয় মিছিল বের করার আগে নির্দিষ্ট ফর্ম পূরণ করতে হবে আয়োজকদের। সেখানে আয়োজক সংস্থার রেজিস্ট্রেশন নম্বর, ফোন নম্বর, কোন রুট দিয়ে মিছিল যাবে সবটা জানাতে হবে। এদিকে সেই মিছিলে ডিজে বাজবে কি না সেটাও আগাম জানাতে হবে পুলিশকে। যদি ডিজে বাজে তবে তাতে কী ধরণের গান বাজবে সেটাও জানাতে হবে।

বন্ধ করুন