বাংলা নিউজ > ঘরে বাইরে > EPFO Higher pension: EPFO বেশি পেনশনের জন্য কোম্পানির থেকেই বাড়তি ১.১৬% নেওয়া হবে, কী প্রভাব পড়বে?

EPFO Higher pension: EPFO বেশি পেনশনের জন্য কোম্পানির থেকেই বাড়তি ১.১৬% নেওয়া হবে, কী প্রভাব পড়বে?

যাঁরা উচ্চতর পেনশন অপশন বেছে নেবেন এবং তার জন্য এলিজেবল হবেন, তাঁদের ক্ষেত্রে পেনশন তহবিলে নিয়োগকারীর কনট্রিবিউশন বর্তমানের ৮.৩৩%-এর বদলে, বেড়ে ৯.৪৯% হবে। ফাইল ছবি: মিন্ট (MINT_PRINT)

অনেক সদস্য এবং পেনশনভোগীই এই পদক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁদের মতে, এর ফলে প্রভিডেন্ট ফান্ডের টাকা জমায় প্রভাব পড়তে পারে।

উচ্চতর পেনশন অপশন বেছে নেওয়া EPFO সাবস্ক্রাইবারদের যে অতিরিক্ত ১.১৬% জমা করতে হবে, তা নিয়োগকারীদের কনট্রিবিউশনের সামগ্রিক ১২%-এর মধ্যে থেকেই নেওয়া হবে।

এর অর্থ এটাই, যাঁরা উচ্চতর পেনশন অপশন বেছে নেবেন এবং তার জন্য এলিজেবল হবেন, তাঁদের ক্ষেত্রে পেনশন তহবিলে নিয়োগকারীর কনট্রিবিউশন বর্তমানের ৮.৩৩%-এর বদলে, বেড়ে ৯.৪৯% হবে। আরও পড়ুন: Higher Pension deadline extended: বেশি পেনশনের জন্য আবেদনের সময়সীমা আরও বাড়ল! কীভাবে আপনার হাতে আসবে বাড়তি টাকা?

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক ১ সেপ্টেম্বর ২০১৪ থেকে, রেট্রোস্পেক্টে এফেকটিভ হিসাবে এই পরিবর্তনের বিষয়ে জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েচে। সুপ্রিম কোর্টের রায়মাফিক এই নীতি গ্রহণ করা হয়েছে।

'EPF এবং MP অ্যাক্টের ভাবনা এবং সেই সঙ্গে সামাজিক সুরক্ষা নীতি, ২০২০-এ পেনশন তহবিলে কর্মচারীদের অবদানের কথা বিবেচনা করা হয় না। সেই অনুযায়ী, ইপিএফ ও এমপি আইন এবং কোডের ভাবনাকে মাথায় রেখে, সামগ্রিক অবদানের ১২% এর মধ্যে থেকে ১.১৬% অতিরিক্ত জমা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' ৩ মে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক।

২০২২ সালের নভেম্বরে প্রকাশিত সুপ্রিম কোর্টের রায়ে, EPFO সদস্যদের তাঁদের বেতনের ১.১৬% হারে অবদানের প্রয়োজন উল্লেখ করা হয়। তাতে বলা হয়, এই হারে অতিরিক্ত অবদানের ক্ষেত্রে এটি প্রতি মাসে ১৫,০০০ টাকার ক্যাপ অতিক্রম করে যাচ্ছে বটে। তবে, এটি কর্মচারীদের ভবিষ্যত তহবিল এবং বিবিধ বিধান আইনের নিয়ন্ত্রণ ক্ষমতার বাইরে। এই কারণেই এরপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ছয় মাসের মধ্যে স্কিমে প্রয়োজনীয় সমন্বয় করার নির্দেশ দেওয়া হয়।

'উপরের বিজ্ঞপ্তিগুলি ইস্যু করার সময়ে ৪ নভেম্বর ২০২২ তারিখের রায়ে অন্তর্ভুক্ত সুপ্রিম কোর্টের সমস্ত নির্দেশ মেনে চলা হয়েছে,' উল্লেখ করে দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক।

অনেক সদস্য এবং পেনশনভোগীই এই পদক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাঁদের মতে, এর ফলে প্রভিডেন্ট ফান্ডের টাকা জমায় প্রভাব পড়তে পারে।

পেনশন অ্যাক্টিভিস্ট পারভীন কোহলি এটি একটি অবমাননাকর সিদ্ধান্ত বলে উল্লেখ করেছেন। '১.১৬% আগে কর্মীরাই দিতেন। এটি সুপ্রিম কোর্টের অনুমোদন পায়নি। এখন, নিয়োগকারীদের ভাগের ১২%-এর মধ্যে যে পরিমাণ টাকা জমা করা হবে, তার ফলে পিএফ-এ কর্মীদের অবদানের পরিমাণ হ্রাস পাবে। কর্মীদের মোট আর্থিক লাভ আগের মতো একই রয়ে গেছে,' বলেন তিনি।

EPFO, গত কয়েক মাস ধরেই সাবস্ক্রাইবার এবং পেনশনভোগীদের উচ্চতর পেনশনের জন্য আবেদনের সুযোগ দিয়ে বেশ কয়েকটি সার্কুলার জারি করেছে।

EPFO-র বেশি পেনশনে আবেদনের জন্য আগের তারিখ ছিল ৩ মে। সেখান থেকে সময়সীমা বাড়িয়ে ২৬ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। আরও পড়ুন: EPFO-র ওয়েবসাইটে ফের গেরো! ই-পাসবই দেখতে না পাওয়ায় চটলেন গ্রাহকরা

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘যেন সেই ভালোবাসার মর্যাদা রাখতে পারি’, বঁধুয়া নিয়ে আত্মবিশ্বাসী ‘আবির’ রেজওয়ান CSK-র অধিনায়ক ধোনির ফার্ম হাউসের সামনে রবীন্দ্র জাদেজার 'ফ্যানবয়' মুহূর্ত আগুনের ভয়ে ঝাঁপ যাত্রীদের? অন্য ট্রেনে কাটা পড়ে মৃত্যু ১২ জনের? দাবি ওড়াল রেল টুকলি খুঁজতে গিয়ে শরীরে হাত, পায়জামার…উচ্চমাধ্যমিকে বিস্ফোরক অভিযোগ ছাত্রীদের প্রথম চুক্তি রিঙ্কু-মুকেশের! জুরেলরাই দাম পাবেন, নিয়ম BCCI-র, আকাশকে বিশেষ অফার Vote: সন্দেশখালি ঘিরে তোলপাড়ের মাঝে কোন এলাকায় সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী? শিবরাত্রিতে শুভ যোগ! টাকা থেকে প্রেমের ভাগ্যে উন্নতি তুঙ্গে, ভাগ্য ফিরছে ৫ রাশির রেফারির ভুলেই তো ইস্টবেঙ্গল সুপার কাপ জিতেছিল- কুয়াদ্রাতকে আক্রমণ করলেন লোবেরা ভারতের ব্যাডমিন্টন কোচের গলায় দেবেন মালা, বিয়ের আগে এই বিশেষ কাজে ব্যস্ত তাপসী বাড়ির দুয়ারে পোস্টার হাতে চাকরিপ্রার্থীরা, বিকাশভবনে মিটিংয়ে বসলেন কুণাল ঘোষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.