বাংলা নিউজ > ঘরে বাইরে > পোলিওর পরিবর্তে স্যানিটাইজার খাওয়ানোয় অসুস্থ ১২ শিশু, অভিযোগ গাফিলতির
মহারাষ্ট্রে শিশুকে পোলিওর বদলে হ্যান্ড স্যানিটাইজার খাওয়ালেন স্বাস্থ্যকর্মীরা।
মহারাষ্ট্রে শিশুকে পোলিওর বদলে হ্যান্ড স্যানিটাইজার খাওয়ালেন স্বাস্থ্যকর্মীরা।

পোলিওর পরিবর্তে স্যানিটাইজার খাওয়ানোয় অসুস্থ ১২ শিশু, অভিযোগ গাফিলতির

  • জাতীয় পোলিও দিবস উপলক্ষে শিশুদের জন্য বরাদ্দ পোলিও ডোজের পরিবর্তে স্যানিটাইজার খাওয়ানো হয়। কিছু ক্ষণের মধ্যে ১২টি শিশু আচ্ছন্ন হয়ে পড়ে এবং বমি করতে শুরু করে।

জাতীয় পোলিও দিবসে ১২টি শিশুকে পোলিওর বদলে হ্যান্ড স্যানিটাইজার খাওয়ালেন স্বাস্থ্যকর্মীরা। এর জেরে অসুস্থ হয়ে পড়া শিশুদের দ্রুত ভরতি করা হয় হাসপাতালে।

সোমবার মহারাষ্ট্রের যবতমল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে অনুষ্ঠিত জাতীয় পোলিও দিবস উপলক্ষে শিশুদের জন্য বরাদ্দ পোলিও ডোজের পরিবর্তে স্যানিটাইজার খাওয়ানো হয়। কিছু ক্ষণের মধ্যে ১২টি শিশু আচ্ছন্ন হয়ে পড়ে এবং বমি করতে শুরু করে। তাদের হাসপাতালে নিয়ে যাওয়ার পরে ধীরে ধীরে স্থিতিশীল হয়। 

এখানেই শেষ নয়, গাফিলতি আড়াল করতে দ্বিতীয় বার পোলিও খাোওয়ানোর জন্য অভিভাবকদের ফের শিশুদের নিয়ে আসার জন্য বলা হয়। উল্লেখ্য, আক্রান্ত ১২টি শিশুরই বয়েস ৫ বছরের নীচে।

জেলা পরিষদ সিইও শ্রীকৃষ্ণ পাঞ্চাল ঘটনায় দুঃখপ্রকাশ করে বলেন, দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। জেলা স্বাস্থ্য আধিকারিককে তিনি ঘটনৈয় একটি প্রাথমিক রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বলে জানান। তাঁর দাবি, এ দিনের পোলিও কর্মসূচিতে যুক্ত এক সমবায় স্বাস্থ্য কর্মী, এক অঙ্গনওয়াড়ি কর্মী এবং এক আশাকর্মীর গাফিলতিতেই দুর্ঘটনা ঘটেছে। তাদের তিনজনকেই তিনি সাসপেন্ড করেছেন বলে দাবি পাঞ্চালের।  

যবতমালের হাসপাতালে অবশ্য গাফিলতির এমন উদাহরণ আগেও পাওয়া গিয়েছে। ২০১৯ সালে সিজারিয়ান ডেলিভারির পরে অস্ত্রোপচারজনিত সংক্রমণের শিকার হন ১৪ প্রসূতি। প্রায় একমাস হাসপাতালে ভরতিথেকে চিকিৎসার পরে তাঁরা সুস্থ হন। ঘটনায় চিকিৎসক ও নার্সদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলেছিলেন প্রসূতিদের পরিবার। তবে এখনও পর্যন্ত অভিযুক্তদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হয়নি।

বন্ধ করুন