বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষকদের ডাকে দেশজুড়ে পালিত হবে 'কালা দিবস', সমর্থন মমতা-সোনিয়া সহ ১২ বিরোধী দল
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

কৃষকদের ডাকে দেশজুড়ে পালিত হবে 'কালা দিবস', সমর্থন মমতা-সোনিয়া সহ ১২ বিরোধী দল

  • আগামী ২৬ মে দেশব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা।

আগামী ২৬ মে দেশব্যাপী বিক্ষোভের ডাক দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। কিষাণ মোর্চার ডাকা এই দেশব্যাপী বিক্ষোভের আহ্বানকে সমর্থন জানিয়েছে বিরোধী ১২টি দল সংযুক্ত। ২৬ মে-কে দেশব্যাপী কালা দিবস পালন করার ডাক দিয়েছে ৪০টি কৃষক সংগঠনের এই জোট। কৃষকরা নির্দিষ্ট তিনটি আইন বাতিলের পক্ষে৷ অন্যদিকে সরকার আইন সংশোধনে নমনীয় হলেও নয়া কৃষি আইন বাতিলের প্রস্তাব প্রতিবারই বাতিল করে দেয় তারা৷ এই পরিস্থিতিতে কৃষকদের আন্দোলন চলছে দিল্লি সীমানায়। সেই আন্দোলনকে ফের জোর কদমে এগিয়ে নিয়ে যেতেই নয়া কর্মসূচির ঘোষণা করা হল মোর্চার তরফে।

চিঠি লিখে কৃষকদের বিক্ষোভকে সমর্থন জানানোর ঘোষণা করেছে ১২টি বিরোধী দল। চিঠিতে সই করেছেন - সোনিয়া গান্ধী (কংগ্রেস), এইচডি দেবে গৌড়া (জেডি-এস), শারদ পাওয়ার (এনসিপি), মমতা বন্দ্যোপাধ্যায় (টিএমসি), উদ্ধব ঠাকরে (শিবসেনা), এমকে স্টালিন (ডিএমকে), হেমন্ত সোরেন (জেএমপি), ফারুক আবদুল্লাহ (জে কেপিএ) , অখিলেশ যাদব (এসপি), তেজস্বী যাদব (আরজেডি), ডি রাজা (সিপিআই) এবং সীতারাম ইয়েচুরি (সিপিআই-এম)।

এর আগে গত ২৬ জানুয়ারি তিনটি কৃষি আইন প্রত্য়াহারের দাবিতে দিল্লিতে ট্রাক্টর মিছিল ডেকেছিল সংযুক্ত কিষান মোর্চা। এই মিছিলে প্রায় ১০ হাজার বিক্ষোভকারী অংশ নিয়েছিলেন। ওইদিন প্রথমে তারা পুলিশের ব্য়ারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করে৷ বাধা দিলে পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে, পুলিশের গাড়ি ভাঙচুর করা হয়। পরে লালকেল্লায় ঢুকে কৃষক সংগঠনের পতাকা তোলা হয় ৷ এই ঘটনায় ১২৮ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। যদিও সংযুক্ত কিষান মোর্চার দাবি, কৃষকদের শান্তিপূর্ণ মিছিলে সমাজবিরোধীরা ঢুকে এই ঘটনা ঘটিয়েছে। এরপর থেকে দেশব্যাপী সেরকম কোনও বড় কর্মসূচির ডাক দেননি কৃষকরা।

বন্ধ করুন