বাংলা নিউজ > ঘরে বাইরে > নতুন গ্রিভান্স অফিসার নিয়োগ টুইটারের, নিয়ম মেনে সাসপেন্ড ২২ হাজার অ্যাকাউন্ট
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

নতুন গ্রিভান্স অফিসার নিয়োগ টুইটারের, নিয়ম মেনে সাসপেন্ড ২২ হাজার অ্যাকাউন্ট

  • কেন্দ্রের সঙ্গে সংঘাতের মাঝে নয়া আইটি নিয়ম মেনে মোট ২২০০০ অ্যাকাউন্ট সাসপেন্ড করল টুইটার।

কেন্দ্রের সঙ্গে সংঘাতের মাঝে নয়া আইটি নিয়ম মেনে মোট ২২০০০ অ্যাকাউন্ট সাসপেন্ড করল টুইটার। নতুন আইটি নিয়ম নিয়ে কেন্দ্রের সঙ্গে বারংবার সংঘাতে জড়িয়েছে টুইটার। এই আভহে নয়া নিয়ম মেনে ১৩৩টি পোস্টের বিরুদ্ধে টুইটার অ্যাকশন নিল। শুধু তাই নয়, 'শিশু যৌন শোষণ এবং সম্মতিহীন নগ্নতা' পোস্টের অভিযোগে ১৮ হাজার ৩৮৫টিঅ্যাকাউন্টও সাসপেন্ড করেছে টুইটার। তাছাড়া সন্ত্রাসবাদকে সমর্থন করায় ৪১৭৯টি অ্যাকাউন্ট সাসপেন্ড করল টুইটার।

জানা গিয়েছে, বিনয় প্রকাশকে নতুন গ্রিভান্স অফিসার পদে নিয়োগ করেছে টুইটার। তাঁর কাজ হবে টুইটার পোস্ট হওয়া কনটেন্ট সম্পর্কিত অভিযোগ গ্রহণ করা এবং সেগুলির সমাধান করা। উল্লেখ্য, এর আগে নতুন গ্রিভান্স অফিসার নিয়োগের জন্য দিল্লি হাইকোর্টের কাছে ৮ সপ্তাহ সময় চেয়েছিল টুইটার। তবে, আদালতের তরফে এত সময় দেওয়া যাবে না বলে জানিয়ে দেওয়া হয়। এই নির্দেশের দুই দিনের মধ্যেই নতুন গ্রিভান্স অফিসার নিয়োগ করল টুইটার।

প্রসঙ্গত, গত মাসে ধর্মেন্দ্র চতুর ভারতে টুইটার দ্বারা নিযুক্ত অন্তর্বর্তী গ্রিভান্স অফিসার পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। তার পিছনে কারণ ছিল, আমেরিকান এই সংস্থার সঙ্গে ভারত সরকারের দ্বন্দ্ব এবং ভারতের নয়া তথ্য প্রযুক্তি আইন না মানা। পরবর্তী সময়ে টুইটার কর্তৃপক্ষ মার্কিন নাগরিক জেরেমি কেসেল-কে ভারতের গ্রিভান্স অফিসার নিয়োগ করে। যিনি টুইটারের গ্লোবাল লিগাল পলিসি ডিরেক্টর পদে নিযুক্ত রয়েছেন। কিন্তু, ভারতের নয়া তথ্য প্রযুক্তি আইনে এই নিয়োগ বেআইনি। যা নিয়ে ভারত সরকারের সঙ্গে সংঘাতে নামে টুইটার। তবে শেষ পর্যন্ত তাদের মাথা নত করতে হল।

এর আগে দিল্লি হাইকোর্টের তরফে টুইটারকে জানানো হয়েছিল যে, ভারতের নয়া তথ্য প্রযুক্তি আইন না মানলে কোনওরকম আইনি সুরক্ষা দেওয়া হবে না তাদের। এরই মাঝে বিভিন্ন বিতর্কিত পোস্ট ঘিরে বেশ কয়েকটি মামলা হয়েছিল টুইটারের বিরুদ্ধে। এই পরিস্থিতিতে এবার নয়ম মেনে গ্রিভান্স অফিসার নিয়োগ করল টুইটার।

বন্ধ করুন