বাংলা নিউজ > ঘরে বাইরে > 14 Apps Banned by Central Govt: ১৪টি ম্যাসেঞ্জার অ্যাপ নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের, জঙ্গিদের শায়েস্তা করতেই পদক্ষেপ

14 Apps Banned by Central Govt: ১৪টি ম্যাসেঞ্জার অ্যাপ নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের, জঙ্গিদের শায়েস্তা করতেই পদক্ষেপ

১৪টি ম্যাসেঞ্জার অ্যাপ নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের

এই মোবাইল অ্যাপগুলির মাধ্যমে সরকারের নজরদারি এড়িয়ে পাকিস্তানে তথ্য পাঠাত জঙ্গিরা। আবার সেখান থেকে এই অ্যাপগুলির মাধ্যমে তথ্য ভারতে পাঠাত পাক জঙ্গিরা। এই আবহে নিরাপত্তা এবং গোয়েন্দা সংস্থাগুলি এই অ্যাপগুলিকে নিষিদ্ধ ঘোষণা করার সুপারিশ করেছিল কেন্দ্রীয় সরকারের কাছে।

জঙ্গি কার্যকলাপ রুখতে বড় পদক্ষেপ কেন্দ্রের। একবারে ১৪টি ম্যাসেঞ্জার অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, এই অ্যাপগুলির মাধ্যমে পাকিস্তান থেকে জম্মু ও কাশ্মীরে তথ্য আদান প্রদান করত জঙ্গিরা। এই আবহে পাকিস্তানি জঙ্গিদের সঙ্গে এই দেশের যোগাযোগ বিচ্ছিন্ন করতেই এই পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের।

রিপোর্ট অনুযায়ী, নিষিদ্ধ অ্যাপগুলির মধ্যে রয়েছে ক্রিপভাইজার, এনিগমা, সেফউইস, উইকরমি, মিডিয়াফায়ার, ব্রায়ার, বিচ্যাট, নন্দবক্স, কনিয়ন, আইএমও, এলিমেন্ট, সেকেন্ড লাইন, ঝাঙ্গি এবং থ্রিমা। এই মোবাইল অ্যাপগুলির মাধ্যমে সরকারের নজরদারি এড়িয়ে পাকিস্তানে তথ্য পাঠাত জঙ্গিরা। আবার সেখান থেকে এই অ্যাপগুলির মাধ্যমে তথ্য ভারতে পাঠাত পাক জঙ্গিরা। এই আবহে নিরাপত্তা এবং গোয়েন্দা সংস্থাগুলি এই অ্যাপগুলিকে নিষিদ্ধ ঘোষণা করার সুপারিশ করেছিল কেন্দ্রীয় সরকারের কাছে। সেই সুপারিশ মেনেই কেন্দ্রের তরফে এই ১৪টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি ইদের আগেই কাশ্মীরের পুঞ্চে সেনা ট্রাকে হামলা চালিয়ে ৫ সেনা জওয়ানকে হত্যা করেছিল জঙ্গিরা। এরপর থেকেই পাকিস্তানের সঙ্গে ভারতে থাকা জঙ্গিদের যোগাযোগের চ্যানেলের ওপর নজরদারি চালাতে শুরু করেন গোয়েন্দারা। এদিকে জানা গিয়েছে, গতমাসে পুঞ্চে জঙ্গিরা 'রকেট-প্রপেলড গ্রেনেড' এবং অ্যাসল্ট রাইফেল নিয়ে সেনার ট্রাকে হামলা চালিয়েছিল। ঘটনায় রাষ্ট্রীয় রাইফেলসের পাঁচজন জওয়ানের মৃত্যু হয়। জখম হন আরও এক জওয়ান। শহিদ জওয়ানদের নাম - হাবিলদার মনদীপ সিং, সিপাই হরক্রিষণ সিং, ল্যান্সনায়েক কুলবন্ত সিং, সিপাই সেবক সিং, ল্যান্সনায়েক দেবাশিস। পুঞ্চের যে জায়গায় হামলা চালানো হয়েছে, তা নিয়ন্ত্রণরেখার ভিম্বার গলি থেকে সাত কিলোমিটার দূরে অবস্থিত। এদিকে এই মাসেই শ্রীনগরে যে জি২০ গোষ্ঠীর বৈঠক আছে, তা বানচাল করার জন্য পাকিস্তান যে চেষ্টা চালাচ্ছে, তার সঙ্গে এই জঙ্গি হামলার যোগ রয়েছে। এই আবহে সেনা ট্রাকের সেই হামলা প্রসঙ্গে জম্মু ও কাশ্মীর পুলিশ দাবি করে, হিংসা ছড়াতে ইচ্ছাকৃতভাবে ওই হামলার পরিকল্পনা করেছে পাকিস্তানিরা। আর তাই পাকিস্তানি হ্যান্ডলারদের সঙ্গে বিচ্ছিনতাবাদী জঙ্গিদের যোগাযোগের ব্যবস্থা ভেঙে দিতে তৎপর কেন্দ্র।

ঘরে বাইরে খবর

Latest News

পাল্টে গেল DD নিউজের লোগো, DD ইন্ডিয়ার পর গেরুয়ার ছোঁয়া সরকারি খবরের চ্যানেলে প্রথম দফার নির্বাচন, সকাল সকাল বুথে লাইন দিয়ে ভোট দিলেন রজনীকান্ত, ধনুশ, বিজয়রা ‘আবগারি দুর্নীতির ৫০ কোটি তো BJP-র’, কেজরি জেলে থাকলে নড্ডা নয় কেন? তোপ অভিষেকের জলপাইগুড়িতে বিজেপির বুথ অফিসে ঢুকে পড়লেন তৃণমূল প্রার্থী, কী ঘটল সেখানে?‌ PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও ‘অনেক মুসলিমের নাম নেই তালিকায়’, UP-তে বুথ দখলের অভিযোগ BJP-র নামে একটি IPL-এ টেল-এন্ডার হিসেবে সব থেকে বেশি রান আশুতোষের, দেখুন সেরা ৫-এর তালিকা ভয়ানক দুর্ঘটনার মুখোমুখি দিব্যাঙ্কা, ভেঙেছে হাতের দুটি হাড়, করাতে হবে অপারেশন একটু পরেই মাধ্যমিক রেজাল্ট ঘোষণা ঝাড়খণ্ড বোর্ডের, কীভাবে দেখবেন? পাশমার্ক কত? 'আমি তো সংসার করছিই...' করেননি বিয়ে, তাও কেন এমনটা জানালেন মিমি?

Latest IPL News

PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.