বাংলা নিউজ > ঘরে বাইরে > পাঁচ বছরের শিশুর পেট থেকে বের হল দেড় কেজি চুল!

মাঝে মাঝেই চুল খেত ৫ বছরের মেয়েটি। পেটে জমে থাকা চুল থেকেই প্রবল যন্ত্রণা। শেষমেশ অবস্থা এমন দাঁড়াল যে অস্ত্রোপচার ছাড়া উপায় রইল না।

চণ্ডীগড়ের মৌলি-জাগরণের সেই শিশুর পেট থেকে প্রায় দেড় কিলো চুল বের করলেন শল্য চিকিত্সকরা। চিকিত্সক বিবেক ভাদোর তত্ত্বাবধানে বৃহস্পতিবার পঞ্চকুলা সিভিল হাসপাতালে সফল অস্ত্রোপচার হয়।

মেয়েটির পরিবার জানায়, গত প্রায় আড়াই বছর ধরে সে নিয়মিত চুল খেয়ে ফেলে। অনেক চেষ্টা করা হয়েছে আটকানোর। নিজের চুল খেত বলে ন্যাড়া করে দেওয়া হয়। এরপর কুড়িয়ে অন্যদের চুলও খেতে শুরু করে।

তবে ধীরে ধীরে পেটেই জমতে থাকে সেই চুল। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাকে জমতে থাকে অপাচিত চুলের দলা। ফলে পেট ক্রমেই ফুলতে থাকে। সেই সঙ্গে যন্ত্রণা। খাওয়া-দাওয়াও ছেড়ে দেয় শিশুটি।

গত সপ্তাহে চিকিত্সকের কাছে নিয়ে গেলে তিনি পরিস্থিতি বিচার করে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। ডঃ বিবেক জানান, 'মানসিক রোগ বা প্রচণ্ড স্ট্রেস থেকে অনেক সময়ে রোগী এমনটা করে। যদিও এত ছোটো শিশুদের মধ্যে এটা খুবই বিরল। আমার ২০ বছরের অভিজ্ঞতায় এই প্রথম। বিশ্বজুড়ে প্রতি ১ হাজার জনে ৩ জনের এই প্রবণতা দেখা যায়।'

এক্ষেত্রে কী করা উচিত

কোনও ব্যক্তির চুল বা যে কোনও বস্তু খাওয়ার প্রবণতা দেখা দিলে সঙ্গে সঙ্গে থামাতে হবে। সেই সঙ্গে অবশ্যই মানসিক রোগের চিকিত্সা করাতে হবে। মানসিক রোগকে ট্যাবু বা লজ্জা হিসেবে ফেলে রাখলে পরিস্থিতি আরও জটিল হতে পারে।

বন্ধ করুন